আজ মঙ্গলবার, ১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি
আজ মঙ্গলবার, ১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সৌদিতে রোজা শুরু মঙ্গলবার, বাংলাদেশে কবে সিদ্ধান্ত আজ

সৌদি আরবের আকাশে রোববার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। সেই হিসেবে দেশটিতে ১২ এপ্রিল শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে । অথাৎ আগামী মঙ্গলবার থেকে সৌদি আরবে শুরু হবে রমজান মাস।

রোববার খালিজ টাইমস এই তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, আগের দিন অর্থাৎ শনিবার সৌদি চাঁদ দেখা কমিটির বৈঠক হয়েছিল। একই দিন দেশটির নাগরিকদের কোথাও চাঁদ দেখা গেলে বিষয়টি কমিটিকে জানানোর অনুরোধ করা হয়েছিল।

এদিকে, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপালসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের মুসলমানগন ১২ এপ্রিল রমজানের নতুন চাঁদ দেখার অপেক্ষায় থাকবেন। যদি এদিন নতুন চাঁদ দেখা যায় তাহলে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার এসব দেশে ১৩ এপ্রিল, মঙ্গলবার থেকে রমজান শুরু হবে। আর যদি ১২ এপ্রিল দেশের কোথাও চাঁদ দেখা না যায় তাহলে ১৪ এপ্রিল, বুধবার থেকে শুরু হবে পবিত্র রমজান মাস। ১২ এপ্রিল, সোমবার বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এই বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

ধর্মপ্রাণ মুসলমানদের কাছে রমজান সংযম, আত্মশুদ্ধি এবং ত্যাগের মাস। রমজান রহমত (অনুগ্রহ), মাগফেরাত (ক্ষমা) ও নাজাত (দোজখের আগুন থেকে মুক্তি)- এ তিন অংশে বিভক্ত। এ মাসে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহারসহ যেকোনো ধরনের পাপ কাজ থেকে বিরত থাকার মাধ্যমে রোজা পালন করেন মুসলমানরা।

এ মাসের শেষ অংশে রয়েছে হাজার মাসের ইবাদতের চেয়েও উত্তম লাইলাতুল কদরের রাত। ইসলাম ধর্ম অনুযায়ী, এ মাসে প্রতিটি নেক আমলের সওয়াব আল্লাহ পাক ৭০ গুণ বাড়িয়ে দেন।

মাহে রমজান আল্লাহ ও তার প্রিয় রাসূলের সন্তুষ্টি অর্জন, দুনিয়া ও আখিরাতে মুক্তির সুযোগ করে দেয়।