আজ বৃহস্পতিবার, ১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ২০শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি
আজ বৃহস্পতিবার, ১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ২০শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ক্যাডেট কলেজে ভর্তি বিজ্ঞপ্তি

দেশের ১২ ক্যাডেট কলেজে ২০২১ সালে সপ্তম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে শিক্ষার্থীদের। আবেদন চলবে আগামী বছরের ১০ জানুয়ারি পর্যন্ত।

ওইদিন বিকেল ৫টার মধ্যে অনলাইনে আবেদন করতে হবে শিক্ষার্থীদের। www.cadetcollege.army.mil.bd অথবা https://cadetcollegeadmission.army.mil.bd ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে।

লিখিত পরীক্ষা আগামী বছরের ২৯ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ পরীক্ষা হবে। পরীক্ষা হবে ৩০০ নম্বরের। এরমধ্যে গণিত ১০০, বাংলা ৬০, ইংরেজি ১০০ এবং সাধারণ জ্ঞান ৪০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার ফল প্রকাশের সময় ও স্বাস্থ্য পরীক্ষার তারিখ, সময় ও স্থান ওয়েবসাইটে দেওয়া হবে।

আবেদনের যোগ্যতা হিসেবে প্রার্থীদের বাংলাদেশি নাগরিক হতে হবে। এছাড়া ষষ্ঠ শ্রেণি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ১ জানুয়ারি ২০২১ তারিখে বয়স সর্বোচ্চ ১৩ বছর ৬ মাস হতে হবে। বালক ও বালিকা উভয়ের ক্ষেত্রেই উচ্চতা হতে হবে ন্যূনতম চার ফুট আট ইঞ্চি। এবার আবেদন ফি থাকছে এক হাজার ৫০০ টাকা।

ক্যাডেট কলেজগুলো বাংলাদেশ সেনাবাহিনীর অ্যাডজুট্যান্ট জেনারেলের প্রত্যক্ষ তত্ত্বাবধানে পরিচালিত স্বায়ত্তশাসিত আবাসিক শিক্ষাপ্রতিষ্ঠান। বর্তমানে ছেলেদের ৯টি এবং মেয়েদের তিনটি ক্যাডেট কলেজ রয়েছে।