আজ মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
আজ মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

অন্তত ৭০ জনকে হত্যা করেছে মিয়ানমার সেনাবাহিনী : জাতিসংঘ

সেনাশাসনের বিরুদ্ধে টানা বিক্ষোভ করে যাচ্ছে মিয়ানমারের সাধারণ মানুষ। এতে প্রায় প্রতিদিনই মারা যাচ্ছেন নিরস্ত্র বিক্ষোভকারীরা। বৃহস্পতিবারও এলোপাতাড়ি গুলিতে নিহত হয়েছেন সাতজন। এ অবস্থায় দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে সরাসরি খুনের অভিযোগ তুলেছেন মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত থমাস অ্যান্ড্রুস।
বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে মিয়ানমারের পরিস্থিতি তুলে ধরতে গিয়ে তিনি বলেন, অভ্যুত্থান পরবর্তী বিক্ষোভে এখন পর্যন্ত ৭০ জনকে খুন করেছে দেশটির সেনাবাহিনী। যারা খুন হয়েছেন তাদের অর্ধেকেরই বয়স ২৫ বছরের নিচে। এছাড়া অন্যায়ভাবে আটক করা হয়েছে অন্তত ২ হাজার বিক্ষোভকারীকে।

থমাস অ্যান্ড্রুস আরো বলেন, এক ভয়াবহ সত্য নিয়ে আমাদেরকে কথা বলতে হবে। মিয়ানমার শাসিত হচ্ছে একটা খুনি ও অবৈধ শাসকগোষ্ঠির দ্বারা। এমন অসংখ্য প্রমাণ আমাদের কাছে আছে, যাতে দেখা যায়, নিরস্ত্র মানুষকে নির্বিচারে পেটাচ্ছে সেনাবাহিনীর সদস্যরা। বিক্ষোভকারীদের মাথা লক্ষ্য করে গুলি চালাচ্ছে। এছাড়া বিক্ষোভকারীদের দোকানপাট লুট করছে, বাড়িঘর জ্বালিয়ে দিচ্ছে সেনাবাহিনী

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি ভোরের আলো ফোটার আগেই রক্তপাতহীন অভ্যুত্থান ঘটায় মিয়ানমারের সামরিক বাহিনী। ক্ষমতাসীন দল এনএলডির নেত্রী ও স্টেট কাউন্সিলর অং সান সুচি এবং দেশটির প্রেসিডেন্টসহ শীর্ষ নেতাদের গ্রেফতার করা হয়েছে। অভ্যুত্থানের পর থেকে সেনা সরকারের নেতৃত্ব দিচ্ছেন সেনাপ্রধান মিন অং হ্লাইং।

সূত্র: রয়টার্স

শেয়ার করুন
Share on Facebook
Facebook
Pin on Pinterest
Pinterest
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin