আজ রবিবার, ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
আজ রবিবার, ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

জাপানে ১ মাসে ৩ মন্ত্রীর পদত্যাগে বিপাকে প্রধানমন্ত্রী

জাপানের স্বরাষ্ট্রমন্ত্রী মিনোরু তেরাদা রোববার (২০ নভেম্বর) পদত্যাগ করেছেন। প্রধানমন্ত্রী কিশিদা স্বরাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করতে পারেন বলে গণমাধ্যমের খবরে বের হওয়ার পর তিনি পদত্যাগ করেন। জাপানে এক মাসেরও কম সময়ের মধ্যে তৃতীয় আরেক মন্ত্রীর পদত্যাগে বিপাকে পড়েছেন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, চলতি মাসেই পদত্যাগ করেছেন জাপানের আইনমন্ত্রী ইয়াশুহিরো আনাশি। ধর্মীয় গোষ্ঠীর সঙ্গে তার সম্পর্কের কারণে পদত্যাগ করেছিলেন তিনি।

এদিকে গত ২৪ অক্টোবরে পদত্যাগ করেন অর্থনীতি পুনরুজ্জীবন বিষয়ক মন্ত্রী দাইশিরো ইয়ামাগিওয়া। মৃত্যুদণ্ড নিয়ে আপত্তিকর মন্তব্য করে পদত্যাগ করেন আইনমন্ত্রী আনাশি।

একাধিক তহবিল সংক্রান্ত কেলেঙ্কারির জন্য সমালোচনার মুখে পদত্যাগ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী তেরাদা। রোববার তিনি প্রধানমন্ত্রী কিশিদার কাছে পদত্যাগপত্র জমা দেন। কিশিদা জানান, তিনি এই পদত্যাগপত্র গ্রহণ করেছেন।

গত জুলাইয়ে জাপানে সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের হত্যার পর থেকে প্রধানমন্ত্রী কিশিদার জনপ্রিয়তা কমে গেছে। সাম্প্রতিক কয়েকটি জনমত জরিপে তার জনসমর্থন নেমে আসতে দেখা গেছে ৩০ শতাংশের নিচে।

এ অবস্থায় কিশিদার মন্ত্রীসভার তিন গুরুত্বপূর্ণ মন্ত্রী একে একে পদত্যাগ তার জন্য আরেকটি বড় ধাক্কা। গত ২৪ অক্টোবর থেকে এখন পর্যন্ত সময়ের মধ্যে এই তিন মন্ত্রীর পদত্যাগের বিষয়ে জিজ্ঞেস করা হলে কিশিদা জানান, তিনি ক্ষমা চাইবেন।

সাংবাদিকদেরকে তিনি জানান, ‘আমি অনেকটাই দায় বোধ করছি।’ সোমবার (২১ নভেম্বর) সকালের মধ্যে উত্তরসূরির নাম ঘোষণা করার পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

জাপানের এনএইচকে টিভি জানিয়েছে, সাবেক পররাষ্ট্রমন্ত্রী তাকেকি মাসুমোতোকে নতুন স্বরাষ্ট্রমন্ত্রী করা হতে পারে।

শেয়ার করুন
Share on Facebook
Facebook
Pin on Pinterest
Pinterest
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin