আজ রবিবার, ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
আজ রবিবার, ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

অবশেষে নৈশভোজে মুখোমুখি মোদি ও জিনপিং

তিন বছর আগে ভারতের তামিলনাড়ু রাজ্যের মমল্লপুরমে শেষবার পাশাপাশি দেখা গিয়েছিল তাদের দু’জনকে। ওই সময় দ্বিপক্ষীয় কূটনীতিতে ছিল বন্ধুত্বের বার্তা। মঙ্গলবার ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ সম্মেলনের নৈশভোজে ফের দেখা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের। লাদাখের গালওয়ান উপত্যকার ওই রক্তাক্ত সংঘর্ষের ঘটনার পর প্রথমবার।

জি-২০ শীর্ষ সম্মেলনের নৈশভোজে মঙ্গলবার রাতে মুখোমুখি হওয়ার পরে করমর্দন করেন মোদি ও জিনপিং। কিছুক্ষণ কথাও বলেন তারা। তবে লাদাখ-ঘটনার পর এই প্রথম জনসমক্ষে তাদের দেখা গেলেও দুই রাষ্ট্রনেতার আলাদাভাবে বসার সম্ভবনা নেই বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানাচ্ছে।

উল্লেখ্য, ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পরেই চীনের প্রেসিডেন্টের সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলতে সক্রিয় হয়েছিলেন মোদী। নিজের রাজ্য গুজরাতে নিয়ে গিয়েছিলেন জিনপিংকে। ২০২০ সালের গালওয়ান-ঘটনার পর সেই প্রচেষ্টায় ইতি পড়ে গিয়েছিল। গত সেপ্টেম্বরে উজবেকিস্তানের সমরকন্দে সাংহাই কোঅপারেশনের শীর্ষ বৈঠকে মোদি এবং জিনপিংয়ের মুখোমুখি হওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত দুই রাষ্ট্রনেতার দেখা হয়নি।

শেয়ার করুন
Share on Facebook
Facebook
Pin on Pinterest
Pinterest
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin