আজ মঙ্গলবার, ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই রজব, ১৪৪৪ হিজরি
আজ মঙ্গলবার, ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই রজব, ১৪৪৪ হিজরি

আইএসের শীর্ষ নেতা নিহত

আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) একজন শীর্ষ নেতা নিহত হয়েছেন। বুধবার আইএসের পক্ষ থেকে দেওয়া এক অডিওবার্তায় নিশ্চিত করা হয়েছে এ তথ্য। খবর এএফপির।
তবে আবু হাসান আল-হাশিমি আল- কোরায়শির কোথায়, কখন ও কীভাবে মৃত্যু হয়েছে, সে সম্পর্কে স্পষ্ট কোনো তথ্য দেওয়া হয়নি। বলা হয়েছে, আল্লাহর শত্রুদের সঙ্গে যুদ্ধে তিনি শহিদ হয়েছেন।

এদিকে এরই মধ্যে নতুন একজন শীর্ষ নেতাও বেছে নিয়েছে সুন্নিপন্থী এই শীর্ষ সন্ত্রাসীগোষ্ঠী। নতুন নেতার নাম আবু আল-হোসাইন আল-হোসাইনি আল কোরায়শি বলে উল্লেখ করা হয়েছে।

২০১৪ সালে উল্কার বেগে উত্থানের পর সিরিয়া ও ইরাকের বিস্তীর্ণ এলাকা দখল করে নিজেদের রাজ্য ‘খিলাফত’ প্রতিষ্ঠিত করে আইএস; কিন্তু তিন বছরের মধ্যে, ২০১৭ সালে সিরিয়া অংশে নিজেদের অধিকৃত অধিকাংশ এলাকা হারায় এ সন্ত্রাসীগোষ্ঠী। তার দু’বছর পর, অর্থাৎ ২০১৯ সালে ইরাকের অধিকৃত অঞ্চলগুলোও তাদের হাতছাড়া হয়ে যায়।

কিন্তু এই গোষ্ঠীর গোপন হামলাকারী দল বা ‘স্লিপার সেল’ এখনও সক্রিয় আছে এবং সিরিয়াসহ বিশ্বের অন্যান্য অঞ্চলে প্রায়ই তারা বোমা হামলা ও নাশকতা করে থাকে বলে ধারণা আন্তর্জাতিক নিরাপত্তা বিশ্লেষকদের।

চলতি বছররের শুরুর দিকে উত্তর সিরিয়ার ইদলিব প্রদেশে মার্কিন বাহিনীর বিমান হামলায় নিহত হন আইএসের সাবেক প্রধান আবু ইব্রাহিম আল কোরায়শি। সদ্য নিহত আবু হাসান আল কোরায়শির পূর্বসূরী ছিলেন তিনি। সূত্র: এএফপি

শেয়ার করুন
Share on Facebook
Facebook
Pin on Pinterest
Pinterest
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin