আজ রবিবার, ১১ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮ শাবান, ১৪৪২ হিজরি
আজ রবিবার, ১১ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮ শাবান, ১৪৪২ হিজরি

যুক্তরাষ্ট্রে ১৯ এপ্রিল থেকে প্রাপ্তবয়স্ক সবাই টিকা নিতে পারবেন

যুক্তরাষ্ট্রে প্রাপ্তবয়স্ক সকলেই আগামী দুই সপ্তাহ নাগাদ কোভিড-১৯ এর টিকা নিতে পারবে বলে ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিশ্বে সর্বোচ্চ সংখ্যক সংক্রমণ ও মৃত্যুর রেকর্ডধারী যুক্তরাষ্ট্র বর্তমানে টিকা দেওয়ার ক্ষেত্রে নেতৃত্বস্থানে রয়েছে। হোয়াইট হাউজ থেকে দেওয়া এক ভাষণে মঙ্গলবার (৬ এপ্রিল) বাইডেন বলেন, ১৮ বছরের বেশি বয়সী সকলেই আগামী ১৯ এপ্রিল থেকে টিকা নেওয়ার যোগ্য বলে বিবেচিত হবে। এর আগে এ সময়সীমা ছিল ১ মে।

জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে বাইডেন আরো বলেন, ‘আমাদের টিকাদান কর্মসূচি খুব জোরেশোরেই চলছে। ভ্যাকসিন পাওয়ার নিয়ম নীতি আমরা সহজ করছি। আমরাই বিশ্বে প্রথম ১৫ কোটি লোককে টিকা দিতে পেরেছি। এছাড়া ৬ কোটি ২০ লাখ লোককে দু’টি ডোজই দেওয়া হয়েছে। বাইডেনের ১৯ এপ্রিল সময়সীমার অর্থ, যারা টিকা নিতে চান তাদের জন্য এর মধ্যে বয়স, স্বাস্থ্য ও অন্যান্য শর্তাদি তুলে নেওয়া হবে।’

এদিকে টিকা দেওয়ার এ অগ্রগতি বজায় থাকলে আগামী ১৫ জুন নাগাদ সবকিছু খুলে দেবে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক কেন্দ্র হিসেবে বিবেচিত ক্যালিফোর্নিয়া। রাজ্যের গভর্নর গেভিন নিউসম এ কথা জানান। যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনবহুল এই রাজ্যে এ পর্যন্ত ২ কোটি লোককে টিকা দেওয়া হয়েছে।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print