আজ শনিবার, ১৭ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ রমজান, ১৪৪২ হিজরি
আজ শনিবার, ১৭ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ রমজান, ১৪৪২ হিজরি

শান্তির বার্তা দিয়ে নরেন্দ্র মোদিকে ইমরান খানের চিঠি

পাকিস্তানের জাতীয় দিবসে শুভেচ্ছা জানিয়েছে প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠি দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই চিঠির জবাব দিয়েছেন ইমরান খান। নরেন্দ্র মোদিকে লেখা চিঠিতে ‘সংলাপের জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি’ আবশ্যক বলে জানিয়েছেন ইমরান খান।

ভারতের সংবাদমাধ্যম এনআই’র বরাতে মঙ্গলবার (৩০ মার্চ) এনডিটিভি চিঠির বিষয়টি জানিয়েছে।

ধন্যবাদ জানিয়ে সোমবার (২৯ মার্চ) মোদিকে লেখা চিঠিতে ইমরান খান লিখেছেন, ‘পাকিস্তানের নাগরিকরাও ভারতসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে শান্তিপূর্ণ ও সহযোগিতামূলক সম্পর্ক চান।’

ইমরান খান বলেন, ‘আমরা নিশ্চিত যে জম্মু-কাশ্মীরসহ ভারত-পাকিস্তানের মধ্যে বিরোধপূর্ণ সব বিষয়ের সমাধানের ওপর দক্ষিণ এশিয়ায় দীর্ঘস্থায়ী শান্তি ও স্থিতিশীলতা নির্ভরশীল।’ গঠনমূলক ও ফলাফল নির্ভর সংলাপের জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা আবশ্যক বলেও চিঠিতে উল্লেখ করেন ইমরান খান।

করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য ভারতের নাগরিকদের প্রতি শুভকামনাও জানান পাক প্রধানমন্ত্রী।

এর আগে গত ২৩ মার্চ সম্পর্ক উন্নয়নের প্রত্যাশা জানিয়ে ইমরান খানকে চিঠি লেখেন নরেন্দ্র মোদি। পাকিস্তানের জাতীয় দিবসে শুভেচ্ছা জানিয়ে মোদি লেখেন, ‘প্রতিবেশী দেশ হিসেবে ভারত পাকিস্তানের বাসিন্দাদের সঙ্গে ভালো সম্পর্ক চায়। সেজন্য সন্ত্রাস ও বিরোধিতামুক্ত পরিবেশ প্রয়োজন।’

সম্প্রতি করোনায় আক্রান্ত পাক প্রধানমন্ত্রী ইমরান খানের আরোগ্য কামনা করে টুইটও করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এছাড়াও সম্প্রতি ইসলামাবাদে নিরাপত্তা সম্পর্কিত এক অনুষ্ঠানে পাকিস্তান সেনাবাহিনীর প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া ‘অতীতের বিরোধকে কবর দিয়ে’ ভারত ও পাকিস্তানের মধ্যে সম্প্রীতির কথা বলেন। তিনি ‘শান্তিপূর্ণ উপায়ে’ কাশ্মীর সঙ্কট সমাধানের কথাও উল্লেখ করেন।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print