আজ শনিবার, ১৭ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ রমজান, ১৪৪২ হিজরি
আজ শনিবার, ১৭ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ রমজান, ১৪৪২ হিজরি

মোজাম্বিকে সন্ত্রাসী হামলায় নিহত ১২, নিখোঁজ ৬০

পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিকের উত্তরাঞ্চলে সন্ত্রাসী গোষ্ঠীর হামলায় কমপক্ষে ১২ জন নিহত হয়েছে। আহত হয়েছে অনেকে। এখনো নিখোঁজ রয়েছে ৬০ জন। তাদের মধ্যে অধিকাংশই বিদেশি নাগরিক। খবর আল জাজিরা ও গার্ডিয়ানের।

গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী মোজাম্বিকের উত্তরাঞ্চলের পালমা নামক স্থানে একটি মাল্টি বিলিয়ন ডলারের প্রাকৃতিক গ্যাসের প্রজেক্ট রয়েছে। সেখানে বিভিন্ন দেশের নাগরিকরা কাজ করেন। গেল বুধবার ওই প্রজেক্টে হামলা চালায় সন্ত্রাসী বাহিনী। হামলার পর ব্রিটেন, ফ্রান্স ও দক্ষিণ আফ্রিকার কর্মকর্তা-কর্মচারীরা সেখান থেকে পালিয়ে আমারুলা নামক স্থানীয় একটি হোটেলে আশ্রয় নেয়। আশ্রয় নেওয়াদের সংখ্যা ছিল প্রায় দুই’শ।

ওই হোটেল থেকে বিদেশি কর্মকর্তা-কর্মচারীরা নৌপথে নিরাপদ আশ্রয়ে যাওয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়। এরপর তারা শুক্রবার গাড়িবহরে করে সেখান থেকে নিরাপদ আশ্রয়ের দিকে রওয়ানা দেয়। এমন সময় তাদের গাড়িবহরে হামলা করে সন্ত্রাসী বাহিনী। ওই হামলার পর ১৭টি গাড়ীর মধ্যে মাত্র ৭টি কোনোরকমে নিরাপদ আশ্রয়ে পৌঁছাতে পারে। বাকি ১০টি এখনো নিখোঁজ। ধারনা করা হচ্ছে নিখোঁজ গাড়ীগুলোতে থাকা সবাই নিহত হয়েছেন।

তবে মোজাম্বিক সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে নিহতের সংখ্যা-১২। আর এখনো নিখোঁজ রয়েছে ৬০ জন। শনিবার পর্যন্ত বিভিন্ন বাহিনীর সমন্বয়ে উদ্ধার তৎপরতা চালানো হয়। বিমান বাহিনীর হেলিকপ্টার দিয়ে অনেককে উদ্ধার করা হয়।

যে ৭টি গাড়ী শেষ পর্যন্ত নিরাপদ আশ্রয়ে পৌঁছেছে তাদের মধ্যে ৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে অনেকে। স্থানীয়দের মধ্যে মারা গেছেন ৫ জন। আর যে ১০টি গাড়ী এখনো নিখোঁজ রয়েছে সেগুলোতে বিদেশি ৫০ থেকে ৬০ জন বিশেষজ্ঞ কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। ধারনা করা হচ্ছে তারা সবাই মারা গেছেন।

অবশ্য এই হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি। ধারনা করা হচ্ছে জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এই হামলা চালিয়েছে।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print