আজ বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ রজব, ১৪৪২ হিজরি
আজ বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ রজব, ১৪৪২ হিজরি

যুক্তরাষ্ট্রে গচ্ছিত মিয়ানমারের ১০০ কোটি ডলার ব্যবহারে নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রের ব্যাংকে গচ্ছিত মিয়ানমার সরকারের ১০০ কোটি ডলার সেনাবাহিনী যেন ব্যবহার করতে না পারে সেজন্য পদক্ষেপ নেওয়া হয়েছে।

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের নেতাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের এক নির্বাহী আদেশে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ পদক্ষেপ নিয়েছেন। স্থানীয় সময় বুধবার (১০ ফেব্রুয়ারি) এক নির্বাহী আদেশে এই পদক্ষেপ মূলত সামরিক নেতৃত্ব, তাদের পরিবার এবং তাদের সঙ্গে সংশ্লিষ্ট বাণিজ্যকে লক্ষ্য করে নেওয়া।

গত ১ ফেব্রুয়ারি নির্বাচিত সরকারকে উৎখাত করে জান্তা সরকার ক্ষমতা দখলের পর থেকেই মিয়ানমারে ব্যাপক বিক্ষোভ হচ্ছে। রাজপথে নেমে আসছে হাজার হাজার মানুষ। গত মঙ্গলবার রাজধানী নেপিদোতে পুলিশের গুলিতে মাথায় আঘাত পেয়েছেন এক নারী। মিয়া থোয়ে খিয়াং নামের ওই নারী বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন। মিয়ানমারের পুলিশ বিক্ষোভকারীদের ওপর বলপ্রয়োগ বাড়াতে থাকায় আরও অনেকে গুরুতর আহত হলেও এখন পর্যন্ত কেউ মারা যায়নি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মিয়ানমারের অভ্যুত্থানের অবসান এবং অং সান সু চিসহ বেসামরিক নেতাদের মুক্তি দাবি করেছেন। প্রয়োজনে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, ‘মিয়ানমারের জনগণ তাদের বক্তব্য জোরালো ভাবে শোনাচ্ছেন আর দুনিয়া তা দেখছে। বিক্ষোভ বাড়তে থাকায় গণতান্ত্রিক অধিকারের চর্চাকারীদের ওপর সহিংসতা অগ্রহণযোগ্য আর আমরা এটি বন্ধ করার আহ্বান জানাচ্ছি।’

রোহিঙ্গা শরণার্থীদের বিরুদ্ধে সহিংসতার কারণে মিয়ানমারের বেশ কয়েক জন সামরিক নেতার ওপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল রয়েছে। তারপরও এই সপ্তাহে অভ্যুত্থানকারীদের বিরুদ্ধে প্রথম দফার নিষেধাজ্ঞা জোরালো করা হবে বলে সতর্ক করেছেন জো বাইডেন। তিনি বলেন, ‘আমরা কঠোর রপ্তানি নিয়ন্ত্রণ আরোপ করতে যাচ্ছি।’

তবে মিয়ানমারের স্বাস্থ্যসেবা, নাগরিক সমাজ এবং দেশটির জনগণের সরাসরি কল্যাণের সঙ্গে যুক্ত সহায়তা যুক্তরাষ্ট্র অব্যাহত রাখবে বলেও জানান মার্কিন প্রেসিডেন্ট।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print