আজ বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ রজব, ১৪৪২ হিজরি
আজ বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ রজব, ১৪৪২ হিজরি

ইন্টারনেট বন্ধ করেও ঠেকানো যাচ্ছে না মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভ

দেশব্যাপী ইন্টারনেট সেবা বন্ধের পরও অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ ঠেকাতে পারছে না মিয়ানমারের সামরিক জান্তা। রোববার দেশের প্রধান শহর ইয়াঙ্গুনে বিক্ষোভ করেছে লাখ লাখ বাসিন্দা।

গত সোমবার মিয়ানমারের সামরিক বাহিনী দেশে অভ্যুত্থান ঘটায়। সু চি ও তার ক্ষমতাসীন দলের অন্যান্য শীর্ষ নেতাদের গ্রেপ্তার গৃহবন্দি করে রেখেছে সামরিক জান্তা। বুধবার থেকে বিচ্ছিন্ন কিছু প্রতিবাদ শুরু হলেও শনিবার দেশজুড়ে লাখো মানুষ বিক্ষোভ মানুষ। ওই দিন বিক্ষোভ ঠেকাতে ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছিল জান্তা।

বিবিসি জানিয়েছে, রোববার বিক্ষোভকারীদের অনেকের হাতে ছিল গৃহবন্দি নেত্রি অং সান সু চির ছবি। তাদের পরনে ছিল সু চির দল এনএলডির প্রতীক লাল রঙের ফিতা। বিক্ষোভকারীরা স্লোগান দিয়েছে, ‘আমরা সামরিক স্বৈরতন্ত্র চাই না।’ গাড়ির চালকরা তাদের গতি কমিয়ে বিক্ষোভকারীদের সমর্থন জানাতে হর্ন বাজিয়েছেন ও যাত্রীরা সু চির ছবি উঁচু করে ধরে আছেন। বিক্ষোভকারীদের কেউ কেউ ‘তিন আঙ্গুল’ স্যালুট দিয়ে মিছিল করেছেন। এই ‘তিন আঙ্গুল’ স্যালুট অভ্যুত্থানবিরোধী প্রতীক হয়ে উঠেছে।

বিক্ষোভকারীরা নগরীর কেন্দ্রস্থল সুলে প্যাগোডার দিকে মিছিল করেছে। একই সময় ইয়াঙ্গুন ইউনিভার্সিটির কাছে পুলিশের বিপুল সংখ্যক গাড়ি ও দাঙ্গা পুলিশ মোতায়েন ছিল।

মায়ো উইন নামে ৩৭ বছরের এক বিক্ষোভকারী বলেছেন, ‘আমরা এদিয়ে যাব এবং গণতন্ত্র ফিরে না পাওয়ার আগ পর্যন্ত আমরা দাবি জানানো অব্যাহত রাখব।’

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print