আজ বুধবার, ৩ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ১৮ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৮ রজব, ১৪৪২ হিজরি
আজ বুধবার, ৩ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ১৮ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৮ রজব, ১৪৪২ হিজরি

মার্কিন সেনা প্রত্যাহার না হলে ‘ভয়াবহ যুদ্ধের’ হুমকি তালেবানের

আফগানিস্তান থেকে আগামী মে মাসের মধ্যে সব মার্কিন সেনা প্রত্যাহার করা না হলে ‘ভয়াবহ যুদ্ধের’ হুমকি দিয়েছে তালেবান। এই গোষ্ঠী ওয়াশিংটনকে হুমকি দিয়ে বলেছে, তাদের সঙ্গে মার্কিন সরকারের স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী সেনা প্রত্যাহার করা না হলে ‘ভয়াবহ যুদ্ধ’ এবং ‘সংঘর্ষের ভয়ঙ্কর বিস্তার’ ঘটবে।

তালেবান শুক্রবার নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত এক সতর্কবার্তায় এ হুঁশিয়ারি উচ্চারণ করে যার শিরোনাম হচ্ছে- ‘আগ্রাসী সেনাদের প্রত্যাহারের তারিখ নবায়ন করা হলে যা হবে।’ তালেবান সতর্ক করে দিয়ে আরো বলেছে, “দোহা চুক্তি লঙ্ঘন করা হলে বড় আকারের যুদ্ধ শুরু হবে যার সম্পূর্ণ দায় নিতে হবে মার্কিন প্রশাসনকে।”

সম্প্রতি মার্কিন কংগ্রেসের ‘আফগান স্টাডি গ্রুপ’ এক প্রতিবেদনে প্রেসিডেন্ট জো বাইডেনকে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সময়সীমা বাড়ানোর প্রস্তাব করেছে। তালেবানের সতর্কবার্তায় ওই প্রতিবেদনের প্রতি ইঙ্গিত করা হয়।

কাতারের রাজধানী দোহায় ২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি কথিত এক শান্তিচুক্তিতে সই করে তালেবান ও আমেরিকা। ওই চুক্তিতে আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সেনা প্রত্যাহারের কথা বলা হলেও এখন পর্যন্ত সে প্রতিশ্রুতি পূরণ করা হয়নি।

সূত্র: পার্সটুডে

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print