আজ রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৫ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৫ রজব, ১৪৪২ হিজরি
আজ রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৫ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৫ রজব, ১৪৪২ হিজরি

সু চি’র আটকের ঘটনায় নোবেল কমিটি হতবাক

মিয়ানমারের ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) নেত্রী অং সাং সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টসহ অন্যান্য রাজনৈতিক নেতাদের আটকের ঘটনায় নরওয়েজিয়ান নোবেল কমিটি রীতিমতো হতবাক। তারা বিস্মিত হয়েছে সেনা অভ্যূত্থানের ঘটনায়ও। খবর আল জাজিরা।

সোমবার (১ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে নোবেল কমিটি জানিয়েছে, সু চি’র নোবল পুরস্কার জয়ের ৩০ বছর পর দেশটির সেনাবাহিনী আবারো গণতন্ত্রের টুটি চেপে ধরলো, গ্রেফতর করলো দেশটিতে বৈধভাবে নির্বাচিত নেত্রীকে। নরওয়েজিয়ান নোবেল অং সান সু চি-সহ অন্যান্য রাজনৈতিক নেতাদের দ্রুত মুক্তি কামনা করছে। পাশাপাশি সাধারণ নির্বাচনের ফলাফলের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর কামনা করছে।’

অং সান সু চি ১৯৯১ সালে দেশটিতে গণতন্ত্র ফেরানোর সাহসী সংগ্রামের জন্য নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন। এখন পর্যন্ত দেশটিতে গণতন্ত্রের উন্নয়নে শীর্ষস্থানীয় নেত্রী তিনি। তার প্রচেষ্টাতেই পাঁচ দশকের সেনা শাসনের অবসান ঘটিয়ে ২০১১ সালে মিয়ানমারে গণতন্ত্রের সূচনা হয়। এরপর টানা দুই নির্বাচনে গণতন্ত্রের বিজয় হয়। কিন্তু সেই বিজয়কে অস্বীকার করে হঠাৎ আবার দেশের ক্ষমতা কুক্ষিগত করেছে দেশটির সেনাবাহিনী। সু চি-সহ অন্যান্য শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতাদের বন্দি করে জারি করেছে জরুরি অবস্থা।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print