আজ রবিবার, ১১ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮ শাবান, ১৪৪২ হিজরি
আজ রবিবার, ১১ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮ শাবান, ১৪৪২ হিজরি

বাইডেনের শপথের দিনেই হোয়াইট হাউজ ছাড়বেন ট্রাম্প

অবশেষে বিদায়ের প্রস্তুতি নিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইতোমধ্যে হোয়াইট হাউজের আসবাবপত্র গোছানোর কাজ শুরু হয়েছে। বাইডেনের শপথের দিনেই হোয়াইট হাউজ ছাড়বেন ট্রাম্প।

আগামী বুধবার (২০ জানুয়ারি) নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেকের দিন সকালেই রাজধানী ওয়াশিংটন ডিসি ছেড়ে ফ্লোরিডা যাওয়ার পরিকল্পনা করছেন ট্রাম্প। রিপাবলিকান এ প্রেসিডেন্ট প্রথম দিকে অভিষেকের আগের দিন মঙ্গলবারই রাজধানী ছেড়ে যাওয়ার কথা ভেবেছিলেন, পরে বুধবার সকালে ফ্লোরিডা যাওয়ার সিদ্ধান্ত নেন। হোয়াইট হাউজের একজন কর্মকর্তা শুক্রবার এ কথা জানিয়েছেন।

বাইডেনের অভিষেকে থাকবেন না বলে আগেই ঘোষণা দেওয়া ট্রাম্প ওয়াশিংটন ডিসির বাইরে এয়ার ফোর্স ওয়ানের সদরদপ্তর জয়েন্ট বেস অ্যান্ড্রুজ ঘাঁটিতে তার বিদায় অনুষ্ঠানের পরিকল্পনা করছেন বলেও জানিয়েছে তারা। ট্রাম্পের এ পরিকল্পনা যে কোনো মুহূর্তে বদলে যেতে পারে, বুধবার কখন তিনি বক্তৃতা দেবেন তাও নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে ট্রাম্পকে গত সপ্তাহে অভিশংসিত করে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো কোনো প্রেসিডেন্ট নজিরবিহীনভাবে দ্বিতীয়বারের মতো অভিশংসনের শিকার হলেন। গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলের হামলায় উসকানি দেয়ার অভিযোগে এই পদক্ষেপ নেয় প্রতিনিধি পরিষদ।

এর আগে ২০১৯ সালে ইউক্রেন কেলেঙ্কারির কারণে কংগ্রেসে ডোনাল্ড ট্রাম্পকে প্রথম দফায় অভিশংসন করা হয়েছিল।

নিয়ম অনুযায়ী, প্রতিনিধি পরিষদে অভিশংনের প্রস্তাব পাসের পর তা যাবে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে। তবে তা ২০ জানুয়ারির আগে হবে না বলে এরই মধ্যে জানিয়ে দিয়েছেন সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা রিপাবলিকান সিনেটর মিচ ম্যাককনেল। সিনেটেও ট্রাম্প অভিশংসিত হলে তিনি পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার ক্ষেত্রে অযোগ্য বিবেচিত হবেন।

এদিকে রীতি অনুযায়ী হোয়াইট হাউজের ওভাল অফিসে জো বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেনকে চা চক্রে আমন্ত্রণ জানানোর প্রটোকলও ভাঙতে যাচ্ছেন ট্রাম্প। তবে শপথ নেওয়ার আর মাত্র পাঁচদিন বাকি থাকতে বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স নতুন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে শুক্রবার টেলিফোনে অভিনন্দন জানিয়েছেন।

নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, নির্বাচনের দুই মাসেরও বেশি সময় পর কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন পেন্স এবং তাকে সহায়তারও আশ্বাস দিয়েছেন।

বিশ্লেষকরা বলছেন, বাইডেন প্রশাসনকে প্রথম দিন থেকেই বহুবিধ সঙ্কট মোকাবিলা করতে হবে। এর মধ্যে উল্লেখযোগ্য হোঁচট খাওয়া জাতীয় টিকাদান প্রকল্প, ভঙ্গুর অর্থনীতি পুনরুদ্ধার এবং সিনেটে ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়া চালিয়ে নেওয়া।

তবে হোয়াইট হাউজের নতুন প্রেস সেক্রেটারি জেন পাসাকি শুক্রবার সাংবাদিকদের বলেছেন, কেবিনেটের নিয়োগ নিশ্চিতের পাশাপাশি অভিশংসন প্রক্রিয়া চালিয়ে নিতে সিনেট সক্ষম।

 

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print