আজ রবিবার, ১১ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮ শাবান, ১৪৪২ হিজরি
আজ রবিবার, ১১ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮ শাবান, ১৪৪২ হিজরি

বাংলাদেশসহ ৬ দেশকে ২ কোটি ডোজ টিকা দেবে ভারত

বাংলাদেশসহ ছয় দেশকে করোনার দুই কোটি ডোজ টিকা দেবে ভারত। শুক্রবার এ ব্যাপারে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, সিরাম ইনিস্টিটিউ ও ভারত বায়োটেক ইন্টারন্যাশনালের কাছ থেকে দুই কোটি ডোজ টিকা কিনবে মোদি সরকার। এগুলো বাংলাদেশ, নেপাল, শ্রীলংকা, আফগানিস্তান, পূর্ব আফ্রিকার দেশ সিসিলি ও মরিশাসকে দেওয়া হবে। সরকারের কেনা এসব টিকার একটি অংশ বিনামূল্যে ও সহায়তা হিসেবেও দেওয়া হবে।

আগামী দুই সপ্তাহের মধ্যে টিকার প্রথম ব্যাচটি পাঠানো হবে। এর পরে ল্যাটিন আমেরিকা, আফ্রিকা ও সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোকে টিকা কেনার প্রস্তাব দেওয়া হবে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোতে চীনের প্রভাব ঠেকাতে মরিয়া ভারত। আঞ্চলিক প্রভাব বজায় রাখতে চীন দক্ষিণ এশিয়ার দেশগুলোতে করোনার টিকা সরবরাহ করতে চাইছে। মূলত চীনকে টপকাতেই ভারত এই টিকা রাজনীতি করতে চাইছে বলে ধারণা করা হচ্ছে।

এ ব্যাপারে ভারতীয় কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

তবে বৃহস্পতিবার ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন, ‘আমরা এখনও উৎপাদন ও সরবরাহ শিডিউল পর্যালোচনা করছি, তাই অন্য দেশে টিকা সরবরাহের সুনির্দিষ্ট জবাব এতো আগে দেওয়া মুশকিল।’

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print