আজ শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ রমজান, ১৪৪২ হিজরি
আজ শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ রমজান, ১৪৪২ হিজরি

বাইডেনের জয় প্রত্যয়ন করতে রাজি নন ১১ সিনেটর

গত বছর ৩ নভেম্বর অনুষ্ঠিত মার্কিন নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগ তদন্তে কমিশন গঠন করা না হলে বাইডেনের জয় প্রত্যয়ন করবেন না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের একদল সিনেটর। নবনির্বাচিত ও পুরোনো মিলে মোট ১১ জন সিনেটর এই হুমকি দিয়েছেন।

টেড ক্রুজের নেতৃত্বে এই সিনেটররা তথ্য উপাত্তবিহীন অভিযোগ নিরীক্ষার মাধ্যমে বাইডেনের জয়ের প্রত্যয়ন প্রক্রিয়া ১০ দিন পিছিয়ে দিতে পারবেন। কিন্তু এতে ভোটের ফল বদলানোর সুযোগ তেমন একটা দেখা যাচ্ছে না। কারণ এই ১১ জন বাদে বাকি সিনেটররা ৬ জানুয়ারি ভোট সার্টিফাই করবেন বলে আশা করা হচ্ছে।

এক বিবৃতিতে ১১ জন সিনেটরের পক্ষ থেকে বলা হয়েছে, ‘নভেম্বরের নির্বাচন নিয়ে অভূতপূর্ব জাল ভোটার, নির্বাচনি আইন প্রয়োগের ঘাটতি এবং অন্যান্য অনিয়ম ঘটেছে।’

এবারের নির্বাচন প্রসঙ্গে ১৮৭৭ সালের উদাহরণ টানা হয়েছে। সেইবার নির্বাচনে তিনটি অঙ্গরাজ্যে উভয় দলই জয়ী দাবি করেছিল। এমন পরিপ্রেক্ষিতে ওই তিন অঙ্গরাজ্যের ভোটের ফলাফল ১০ দিনে নিরীক্ষা করতে কমিশন গঠনের আবেদন জানানো হয়।

অন্যদিকে, আলাদাভাবে মিসৌরি অঙ্গরাজ্যের সিনেটর জোস হাউলি জানিয়েছেন, ভোটের একনিষ্ঠতা প্রশ্নের সুরাহা না হলে তিনি ইলেকটোরাল কলেজ ভোটের ফল বর্জন করবেন। নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের অন্তত ১৪০ জন সদস্য এই ভোট প্রত্যয়ন করা থেকে বিরত থাকবেন বলে জানিয়েছেন।

এদিকে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভোট জালিয়াতির কথা বলে পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছেন। যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি আদালত এরই মধ্যে তার সব আইনি চেষ্টা নাকচ করে দিয়েছেন। দেশটির ইলেকটোরাল কলেজ ভোটেও ৩০৬ ভোট নিয়ে ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন জো বাইডেন। ট্রাম্প পেয়েছেন ২৩২ ইলেকটোরাল কলেজ ভোট।

অন্যদিকে, ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেসে ভোট প্রত্যয়নের পর ২০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে নতুন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের কথা রয়েছে।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print