আজ বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০ খ্রিস্টাব্দ, ১১ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরি
আজ বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০ খ্রিস্টাব্দ, ১১ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরি

বাইডেনকে জাতিসংঘের মহাসচিবের অভিনন্দন

মার্কিন যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সোমবার (৯ নভেম্বর) জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক বিষয়টি জানিয়েছেন।

অভিনন্দন বার্তায় গুতেরেস যুক্তরাষ্ট্রকে বৈশ্বিক সহযোগিতার ক্ষেত্রে জাতিসংঘের অপরিহার্য স্তম্ভ বলে উল্লেখ করেন।

বাইডেন জানুয়ারিতে ডোনাল্ড ট্রাম্পের স্থলাভিষিক্ত হবেন। জাতিসংঘের ১৯৩টি সদস্য দেশের মধ্যে একমাত্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছিলেন জাতিসংঘের সমালোচক ও জটিল প্রকৃতির। ট্রাম্প দায়িত্বগ্রহণের কিছুদিন পর জাতিসংঘের দায়িত্ব পান গুতেরেস। এরপর থেকে যুক্তরাষ্ট্রের বেশ কিছু কঠিন সিদ্ধান্তের মুখোমুখি হতে হয়েছে তাকে।

ট্রাম্প জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন। জাতিসংঘের বিশেষায়িত বিশ্ব স্বাস্থ্য সংস্থায় (হু) অনুদান বন্ধ করে দেন। ফিলিস্তিনের উদ্বাস্তুদের তহবিলেও অর্থ প্রদান বন্ধ করে দেন। বন্ধ করে দেন জাতিসংঘের জনসংখ্যা তহবিলের অনুদানও। এ ছাড়া ইউনেস্ক ও জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণের বিরুদ্ধে অবস্থান নেন।

বাইডেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলে অনুদান প্রদানের বিষয়টি পুনরায় চালু করার আশাবাদ ব্যক্ত করেছেন। তিনি প্যারিস জলবায়ু সম্মেলনেও যোগ দিবেন বলে মত দিয়েছেন।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print