আজ সোমবার, ২১ জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৭ আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ জিলকদ, ১৪৪২ হিজরি
আজ সোমবার, ২১ জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৭ আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ জিলকদ, ১৪৪২ হিজরি

বিদেশি শ্রমিক নিয়োগের বিধিনিষেধ শিথিল করছে সৌদি

বিদেশি শ্রমিকদের চুক্তিভিত্তিক নিয়োগের নিষেধাজ্ঞা শিথিল করতে যাচ্ছে সৌদি আরব। একইসঙ্গে দেশটিতে অবস্থানরত বিদেশি শ্রমিকদের চাকরি পরিবর্তনের স্বাধীনতার ওপর যে কড়াকড়ি রয়েছে তাও শিথিল হতে যাচ্ছে। দেশটির মানবসম্পদ বিষয়ক উপমন্ত্রীর বরাত দিয়ে আল-জাজিরা অনলাইন এ তথ্য জানিয়েছে।

বুধবার মন্ত্রী আব্দুল্লাহ বিন নাসের আবুতুনাইন সাংবাদিকদের জানিয়েছেন, আগামী বছরের মার্চ থেকে এটি কার্যকর হবে। নিয়োগকর্তার অনুমতি ছাড়া শ্রমিকদের সৌদি ত্যাগে যে নিষেধাজ্ঞা রয়েছে তাও শিথিল করা হবে।

তিনি জানান, সৌদি শ্রমবাজারের আকর্ষণ বাড়ানোই এই উন্নয়নের লক্ষ্য।

বিদেশি শ্রমিকদের ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা বা বিধিনিষেধের সুযোগটির অপব্যবহার করে থাকে সৌদি নিয়োগকর্তারা। এর ফলে লাখ লাখ বিদেশি শ্রমিককে মানবেতর জীবনযাপন করতে হয় দেশটিতে।

সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, সরকারের এই সংস্কারের ফলে বিদেশি শ্রমিকরা এক নিয়োগকর্তা বদলে আরেক নিয়োগর্কতাকে জামিনদার করতে পারবেন, যার ফলে তারাচাকরি পরিবর্তনের সুযোগ পাবেন, নিয়োগকর্তার অনুমতি ছাড়া সৌদি থেকে বের হওয়া ও পুনঃপ্রবেশ এবং চূড়ান্তভাবে দেশত্যাগ করতে পারবেন।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের গবেষক রোথনা বেগম জানান, সরবরাহকৃত তথ্য অনুযায়ী, সৌদি কর্তৃপক্ষ ‘কাফালা’ জামিনদার ব্যবস্থায় কিছু পরিবর্তন এনেছে। তিনটি গুরুত্বপূর্ণ সংস্কারের ফলে অভিবাসী শ্রমিকদের অবস্থার উন্নতি হতে পারে।