আজ শনিবার, ১৭ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ রমজান, ১৪৪২ হিজরি
আজ শনিবার, ১৭ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ রমজান, ১৪৪২ হিজরি

জীবন পাওয়া লাবুশানের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার স্বস্তি

টেস্টে ১৯৩৩ সালের পর সবচেয়ে অনভিজ্ঞ বোলিং আক্রমণ নিয়ে ভারত নেমেছিল ব্রিসবেন ক্রিকেট গ্রাউন্ডে। অস্ট্রেলিয়ার শক্তিশালী ব্যাটিং লাইন আপের বিরুদ্ধে খুব একটা খারাপ করেনি তারা। এজন্য ফিল্ডারদের দোষ দেওয়া যায়। ৩৭ ও ৪৮ রানে জীবন পাওয়া মার্নাস লাবুশানের ব্যাটে দিন শেষে স্বস্তিতে স্বাগতিকরা। প্রথম ইনিংসে ৫ উইকেটে ২৭৪ রান সংগ্রহ অস্ট্রেলিয়ার।

চোট জর্জর ভারতের পক্ষে গ্যাবায় টেস্ট অভিষেক হয় দুই বোলার টি নটরাজন ও ওয়াশিংটন সুন্দরের। মোহাম্মদ সিরাজ, শার্দুল ঠাকুর ও নবদীপ সাইনি- এই তিন বোলার মিলে টেস্ট খেলেছেন চারটি। এই অনভিজ্ঞ বোলিং লাইন নিয়ে ১৭ রানের মধ্যে দুই ওপেনারকে ফেরায় সফরকারীরা।

ইনিংসের প্রথম ওভারের শেষ বলে সিরাজ মাঠছাড়া করেন ডেভিড ওয়ার্নারকে (১)। সেকেন্ড স্লিপে দাঁড়ানো রোহিত শর্মা ডাইভ দিয়ে অবিশ্বাস্য ক্যাচ ধরেন। উইল পুকোভস্কির ইনজুরিতে ডাক পাওয়া আরেক ওপেনার মার্কাস হ্যারিস ক্যাচ হন ওয়াশিংটনের। এই ম্যাচে নিজের প্রথম বলেই উইকেটটি নেন শার্দুল।

সিডনির মতো ব্রিসবেনেও এই ধাক্কা সামলানোর দায়িত্ব ভালোভাবে পালন করেন লাবুশানে ও স্টিভেন স্মিথ। লাঞ্চ পর্যন্ত তারা ক্রিজ আঁকড়ে ছিলেন। তবে দ্বিতীয় সেশনের শুরুতে এই জুটি ভাঙেন ওয়াশিংটন। তার টেস্ট ক্যারিয়ারের প্রথম শিকার স্মিথ। তাকে ৩৬ রানে রোহিতের ক্যাচ বানান এই স্পিনার, ভাঙে ৭০ রানের জুটি।

পরের ওভারে সাইনির কাছে উইকেট হারাতে বসেছিলেন লাবুশানে। গালিতে ক্যাচ ছাড়েন অধিনায়ক আজিঙ্কা রাহানে। নিজের অষ্টম ওভারের ওই পঞ্চম বলটি করে চোট নিয়ে পান ২৮ বছর বয়সী পেসার। প্রাথমিক চিকিৎসা শেষে আবার মাঠে ফিরলেও যন্ত্রণা না কমায় মাঠ ছাড়েন সাইনি।

৩৭ রানে জীবন পাওয়া লাবুশানেকে ফের জীবন দেয় ভারত। এবার নটরাজনের ওভারে ফার্স্ট স্লিপে ক্যাচ ফসকায় চেতেশ্বর পুজারার হাত থেকে। দুইবার জীবন পাওয়ার সুযোগ কাজে লাগিয়ে ১৪৫ বলে টানা তৃতীয় ইনিংসে ফিফটি উদযাপন করেন লাবুশানে। ডানহাতি এই ব্যাটসম্যান শতাধিক রানের জুটি গড়েন ম্যাথু ওয়েডকে নিয়ে।

টানা দুই ওভারে দুজনকে ফিরিয়ে অভিষেক টেস্ট স্মরণীয় করে রাখেন নটরাজন। ১১৩ রানের এই শক্ত জুটি ভাঙেন তিনি ওয়েডকে (৪৫) ফিরিয়ে। ১৯৫ বলে পঞ্চম সেঞ্চুরি করা লাবুশানে পরের ওভারে বিদায় নেন। ২৬ বছর বয়সী ডানহাতি ব্যাটসম্যান ২০৪ বলে ৯ চারে ১০৮ রান করেন।

১৩ রানের ব্যবধানে দুই সেট ব্যাটসম্যানকে আউট করে স্বস্তি ফিরিয়েছিল ভারত। ক্যামেরন গ্রিনকে নিয়ে অধিনায়ক টিম পেইন তাদের এই স্বস্তি কেড়ে নেন। অপরাজিত ৬১ রানের জুটি গড়ে দিন শেষ করেছেন তারা। পেইন ৩৮ ও গ্রিন ২৮ রানে অপরাজিত ছিলেন।

ভারতের পক্ষে দুটি উইকেট নেন নটরাজন। একটি করে পেয়েছেন শার্দুল, সিরাজ ও ওয়াশিংটন।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print