আজ শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ রমজান, ১৪৪২ হিজরি
আজ শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ রমজান, ১৪৪২ হিজরি

মাশরাফিকে ছাড়া ওয়ানডে দল ঘোষণা, সাকিব ফিরলেন

ঘরের মাঠে বছরের শুরুতে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলকে আতিথেয়তা দেবে বাংলাদেশ। লাল-সবুজের প্রতিনিধিরা খেলবে তিন ওয়ানডে ও দুই টেস্ট। সোমবার ওয়ানডের জন্য ২৪ সদস্যদের প্রাথমিক দল ও টেস্টের জন্য ২০ জনের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন আলোচনায় থাকা মাশরাফি বিন মুর্তজা। দলে ফিরছেন নিষেধাজ্ঞা কাটিয়ে মুক্তি হওয়া সাকিব আল হাসানও।

প্রাথমিক দলকে দুই গ্রুপে ভাগ করে আগামী ১৪ ও ১৬ জানুয়ারি মিরপুরে দুইটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্স নিশ্চিতভাবেই চূড়ান্ত দল বাছাইয়ে বড় ভূমিকা পালন করবে। ১৬ জানুয়ারি ম্যাচের পর ১৭ সদস্যের চূড়ান্ত দল ঘোষণার কথা রয়েছে।

৫ ও ৬ জানুয়ারি ক্রিকেটাররা ফিটনেস টেস্ট দেবেন। পরদিন তাদের করোনা পরীক্ষা হবে। ৮ জানুয়ারি থেকে জৈব সুরক্ষা বলয়ে ঢুকে যাবেন ক্রিকেটাররা। একদিন বিরতির পর ১০ জানুয়ারি থেকে টানা অনুশীলন। মাঝে খেলবে দুইটি প্রস্তুতি ম্যাচ।

দলের সঙ্গে যোগ দিতে ট্রেনার নিকোলাস লি ও ফিজিও জুলিয়ান কেলাফতে। শুক্রবার বাংলাদেশে পা রাখবেন কোচ রাসেল ডমিঙ্গো, বোলিং কোচ ওটিস গিবসন, ফিল্ডিং কোচ রায়ান কুক ও কম্পিউটার অ্যানালিস্ট শ্রীনিবাসন। স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টরিকে পাওয়া যাবে না এ সিরিজে। মার্চে বাংলাদেশ নিউ জিল্যান্ড সফর করবে। সেই সময়ে চুক্তির ৪০ দিনের কাজ করবেন ভেট্টরি।

আগামী ১০ জানুয়ারি সফরকারীরা বাংলাদেশে আসবেন। কোয়ারেন্টাইন শেষে ২০ জানুয়ারি ওয়ানডে দিয়ে শুরু হবে দুই দেশের ক্রিকেটীয় লড়াই। শেষ দুটি ওয়ানডে ২২ ও ২৫ জানুয়ারি। প্রথম দুই ম্যাচ মিরপুরে হলেও শেষটি হবে চট্টগ্রামে। বন্দরনগরীতেই শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। প্রথম টেস্ট ৩ ফেব্রুয়ারি। ১১ ফেব্রুয়ারি শেষ টেস্ট খেলতে ঢাকায় ফিরবে দুই দল।

বাংলাদেশের ওয়ানডে প্রাথমিক দল: তামিম ইকবাল, তাসকিন আহমেদ, সাকিব আল হাসান, আল আমিন হোসেন, নাজমুল হোসেন শান্ত, শরিফুল ইসলাম,মুশফিকুর রহিম, হাসান মাহমুদ, মোহাম্মদ মিঠুন, সাইফউদ্দিন, লিটন দাস, মোস্তাফিজুর রহমান, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, আফিফ হোসেন, তাইজুল ইসলাম, মোসাদ্দেক হোসেন, নাসুম আহমেদ, সৌম্য সরকার, পারভেজ হোসেন ইমন, মেহেদী হাসান, ইয়াসির আলী, নাঈম শেখ ও রুবেল হোসেন।

টেস্ট দল: মুমিনুল হক, তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটরমন কুমার দাশ, মিথুন আলী, ইয়াসির আলী, আবু জায়েদ চৌধুরী, তাসকিন আহমেদ, খালেদ আহমেদ চৌধুরী, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, কাজী নুরুল হাসান সোহান, সাদমান ইসলাম, নাঈম হাসান ও ইবাদত হোসেন চৌধুরী।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print