আজ বুধবার, ২৭ জানুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ জমাদিউস সানি ১৪৪২ হিজরি
আজ বুধবার, ২৭ জানুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ জমাদিউস সানি ১৪৪২ হিজরি

উইজডেনের সেরা টেস্ট একাদশে মুশফিক

ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন টেস্ট ক্রিকেটের এক ব্যতিক্রমী একাদশ তৈরি করেছে। টেস্ট ক্রিকেটে কৈশোরে অভিষেকের পর যারা ৩০ বছর পরও অবদান রাখছেন তাদের নিয়েই একাদশ। এতে জায়গা পেয়েছেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম।

উইজডেন যে বিবেচনায় একাদশটি গড়েছে তাতে মাত্র দুজন ক্রিকেটার বর্তমানে খেলে যাচ্ছেন। একজন মুশফিক আরেকজন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। এছাড়া এই তালিকায় আছেন শচিন টেন্ডুলকার, গ্যারি সোবার্স, ওয়াসিম আকরাম এবং ইমরান খানদের মতো ক্রিকেটাররা।

মুশফিকের অভিষেক ঘটে ২০০৫ সালে। সবচেয়ে কময়সে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক ঘটে এই ডানহাতি ব্যাটসম্যানের। এরপর থেকে জাতীয় দলের হয়ে ৭০টি টেস্ট খেলেছেন বাংলাদেশের সাবেক এই অধিনায়ক। ৩৬.৪৭ গড়ে ১৩০ ইনিংসে মুশফিকের সংগ্রহ ৪৪১৩ রান। ৩টি ডাবল সেঞ্চুরিসহ টেস্টে ৭ সেঞ্চুরি, ২১ হাফ সেঞ্চুরি রয়েছে মুশফিকের। সর্বোচ্চ খেলেন ২১৯ রানের ইনিংস।

মুশফিককে দলে নেওয়া প্রসঙ্গে উইজডন জানায়, ‘এই বয়সেও অসাধারণ খেলে যাচ্ছেন মুশফিকুর রহিম। নিজের ধারাবাহিকতার নিদর্শন স্বরূপ সে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। ছোট খাটো গড়নের এই ক্রিকেটার একমাত্র উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ৩টি ডাবল সেঞ্চুরি করার কীর্তি গড়েছেন। নিজ দেশের মধ্যে ৬০ শতাংশ ডাবল সেঞ্চুরিই তার দখলে।’

একনজরে উইজডেনের সেরা কিশোর একাদশ : নেইল হার্ভে, শচীন টেন্ডুলকার, ডেনিস কম্পটন, মার্টিন ক্রো, গ্রায়েম পোলক, গ্যারি সোবার্স, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), ইমরান খান (অধিনায়ক), অনিল কুম্বলে, ওয়াসিম আকরাম এবং প্যাট কামিন্স।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print