আজ সোমবার, ২১ জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৭ আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ জিলকদ, ১৪৪২ হিজরি
আজ সোমবার, ২১ জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৭ আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ জিলকদ, ১৪৪২ হিজরি

ফাইনালে মুম্বাই নাকি দিল্লি?

নিঃসন্দেহে যোগ্য দল হিসেবে প্লে-অফে উঠেছে মুম্বাই ইন্ডিয়ান্স ও দিল্লি ক্যাপিটালস। এবারের আইপিএলে শুরু থেকে শক্তিশালী দল হিসেবে নিজেদের জানান দিয়েছে তারা। একাদশের কথাই ধরুন আর বেঞ্চের দিকে তাকান, দুই দল সমানে সমান। লিগ পর্বের পুরোটা চ্যাম্পিয়নদের মতো খেলেছে মুম্বাই, মাঝে হোঁচট খেলেও সঠিক সময়ে ঘুরে দাঁড়িয়েছে দিল্লি। দুবাইয়ে আগুন-বারুদে লড়াইয়ের আভাস দিয়ে বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ৮টায় প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হচ্ছে মুম্বাই-দিল্লি। বিজয়ী দল সরাসরি টিকিট পাবে ফাইনালের।

অবশ্য পরাজিত দল তাদের সংশোধনের সুযোগ পাবে দ্বিতীয় কোয়ালিফায়ারে। এলিমিনেটরে জেতা দলের বিপক্ষে খেলতে হবে তাদের। তবে এই ঝামেলাপূর্ণ পথ কে পাড়ি দিতে চায়? তাই ফাইনালে চোখ রেখেই মুখোমুখি হচ্ছে দুই দল। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে দীর্ঘমেয়াদী ইনজুরির ঝুঁকি তোয়াক্কা না করে মাঠে নামতে পারেন মুম্বাই অধিনায়ক রোহিত শর্মা।

দুই দলই হেভিওয়েট বোলারদের নিয়ে পূর্ণ। এখন পর্যন্ত ২৫ উইকেট নিয়ে শীর্ষ বোলার দিল্লির কাগিসো রাবাদা। তার চেয়ে দুটি কম উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে মুম্বাইয়ের পেসার যশপ্রীত বুমরা (২৩)। বোলিং আক্রমণে লড়াই হবে মুম্বাইয়ের ট্রেন্ট বোল্ট ও দিল্লির আনরিখ নর্টিয়ার মধ্যেও। গতির ঝড় তুলবেন পেসাররা।

তবে ব্যাটিংয়ে দিল্লির চেয়ে কিছুটা হলেও এগিয়ে মুম্বাই। কুইন্টন ডি কক, ইশান কিষান ও সূর্যকুমার যাদব পুরো ফর্মে আছেন। অন্যদিকে দিল্লিকে রান জোগাড়ে বেশিরভাগ সময় শিখর ধাওয়ানের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে। লিগে শুরু থেকে ব্যাট হাতে দারুণ ফর্মে থাকলেও শেষ দিকে ছন্দ হারানো অধিনায়ক শ্রেয়াস আইয়ারকেও তাই জ্বলে উঠতে হবে।

আরেকটি দিক থেকে মুম্বাই দিল্লির চেয়ে তুলনামূলকভাবে ভালো অবস্থানে। শেষ পাঁচটি প্লে-অফের চারটি জিতেছে চারবারের চ্যাম্পিয়নরা। আর দিল্লি তাদের ছয়টি প্লে-অফ খেলে জয় মাত্র একটি। এই আসরে দুই দলের দেখায় দুবারই জিতেছে মুম্বাই। অতীত পারফরম্যান্স কিংবা বর্তমান ফর্ম, যা-ই বিবেচনা করা হোক না কেন এই ম্যাচে ফেভারিট কিন্তু মুম্বাই। তবে প্রথমবার ফাইনালে ওঠার সুযোগ হাতছাড়া করতে চাইবে না দিল্লিও, হয়তো সেরা পারফরম্যান্সটা জমা রেখেছে তারা এই ম্যাচের জন্য!