আজ মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ জিলহজ, ১৪৪২ হিজরি
আজ মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ জিলহজ, ১৪৪২ হিজরি

রোহিঙ্গা সংকট: জাতিসংঘ মহাসচিবের হস্তক্ষেপ চায় বাংলাদেশ

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের ব্যক্তিগত উদ্যোগে হস্তক্ষেপ করার দাবি জানিয়েছে বাংলাদেশ।
নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে সংস্থাটির মহাসচিবের সঙ্গে গতকাল বৃহস্পতিবার এক বৈঠকে এ দাবি জানান পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন।

তিনি বলেন, একদিকে মিয়ানমারে জনসম্মুখে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে, আরেকদিকে বিভিন্ন দেশ তাদের সঙ্গে অর্থনৈতিক এবং ব্যবসায়িক সম্পর্ক জোরদার করছে। এটা অত্যন্ত হতাশাজনক ব্যাপার।

জোরপূর্বকভাবে দেশ ছাড়তে বাধ্য হওয়া রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেয়ার ঘটনায় জাতিসংঘ মহাসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বাংলাদেশের মানুষের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

আন্তোনিও গুতেরেস বলেন, বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী শিবির পরিচালনার মাধ্যমে বাংলাদেশের মহানুভবতার কথা বিশ্ববাসী কখনোই ভুলবে না।

আলোচনায় পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন জাতিসংঘ মহাসচিবের কাছে ভাসানচরে রোহিঙ্গাদের দেয়া সুযোগ সুবিধা এবং সেখানে জাতিসংঘের কার্যক্রম শুরু করার প্রয়োজনীয়তা তুলে ধরেন। এর পাশাপাশি করোনা ভ্যাকসিনকে বিশ্ববাসীর পণ্য হিসেবে ঘোষণা দেয়ায় তার প্রতি কৃতজ্ঞতা জানান।

বাংলাদেশের সঙ্গে জাতিসংঘের অত্যন্ত বিশেষ সম্পর্ক রয়েছে উল্লেখ করে জাতিসংঘ মহাসচিব জানান, সাম্প্রতিক জি-৭ সামিটে তিনি বাংলাদেশের ভ্যাকসিন উৎপাদনের সক্ষমতার কথা তুলে ধরেছেন। পাশাপাশি জাতিসংঘের বিভিন্ন কর্মসূচিতে বাংলাদেশের দারুণ ভূমিকার রাখার প্রশংসা করেন তিনি।