আজ রবিবার, ১১ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮ শাবান, ১৪৪২ হিজরি
আজ রবিবার, ১১ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮ শাবান, ১৪৪২ হিজরি

প্রধানমন্ত্রী দক্ষতার সঙ্গে করোনা মোকাবিলা করছেন: স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের পাশাপাশি ভবিষ্যৎ সবুজ ও নিরাপদ পৃথিবী বিনির্মাণে গুরুত্বারোপ করেছেন। কোভিডকালীন সময়ে তিনি অত্যন্ত দক্ষতার সঙ্গে পরিস্থিতি মোকাবিলা করেছেন, যা অনুকরণীয়।

সোমবার (২৯ মার্চ) রিডিসকভারিং কমনওয়েলথ ফর ডেলিভারিং এ কমন ফিউচার শীর্ষক ওয়েবিনারে তিনি এ কথা বলেন। বৃটিশ হাইকমিশন, ইয়ুথ পলিসি এবং ডেইলি স্টার এ অনুষ্ঠানের আয়োজন করে।

স্পিকার বলেন, সদস্য দেশগুলোর কল্যাণের জন্য সাধারণ স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে সমর্থন ও সহযোগিতা দিয়ে কমনওয়েলথ বৈশ্বিক প্ল‌্যাটফর্ম হিসেবে কাজ করে যাচ্ছে। সদস্য দেশগুলোর মধ্যে পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি এবং অভিজ্ঞতা ও মতামত বিনিময়ের মাধ্যমে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের দিকে কমনওয়েলথকে গুরুত্বারোপ করতে হবে। বিশ্বায়নের যুগে মানবজাতি অনেকগুলো উদীয়মান চ্যালেঞ্জের সম্মুখীন। কোভিড পরবর্তী নিওনরমাল পরিস্থিতিতে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবিলা, নিরাপদ পানি ব্যবস্থাপনা, খাদ্য নিরাপত্তা, লিঙ্গসমতা নিশ্চিতকরণ ইত্যাদি চ্যালেঞ্জ মোকাবিলায় কমনওয়েলথকে সদস্য রাষ্ট্রগুলোকে সঙ্গে নিয়ে অভিনব ধারণা ও কৌশল অবলম্বন করতে হবে৷ যেসব দেশ জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী তাদের দুর্যোগপ্রবণ দেশগুলোর কাছে দায়বদ্ধ হতে হবে। এজন্য সবার সম্মিলিত প্রয়াস একান্ত প্রয়োজন।

ওয়েবিনারে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন, অধ্যাপক সালিমুল হক, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, সাবেক রাষ্ট্রদূত ফারুক সোবহান প্যানেলিস্ট হিসেবে বক্তব্য রাখেন। ওয়েবিনারে বিশিষ্ট ব্যক্তিরা ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print