আজ সোমবার, ১ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ১৬ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ রজব, ১৪৪২ হিজরি
আজ সোমবার, ১ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ১৬ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ রজব, ১৪৪২ হিজরি

কোয়ারেন্টাইন শেষ, উহানে তদন্তে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দল

করোনাভাইরাসের উৎস নিয়ে চীনের উহানে তদন্ত করতে যাওয়া বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ দলের সদস্যরা ১৪ দিনের কোয়ারেন্টিন শেষ করেছেন। তাো এবার মাঠ পর্যায়ে কাজ শুরু করতে যাচ্ছেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে তারা কোয়ারেন্টাইন হোটেল ত্যাগ করেছেন বলে জানিয়েছে বিবিসি। তদন্তকারী দল এবার গবেষণা ইনিস্টিটিউট, হাসপাতাল ও সামুদ্রিক খাদ্যপণ্যের বাজারের লোকজনের সাক্ষাৎকার নেওয়া শুরু করবেন।

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানেই ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। বেইজিং অবশ্য দাবি করেছে, চীন থেকে নয় বরং অন্য কোনো দেশ থেকে প্রাণঘাতী এই ভাইরাসের আর্বিভাব হয়েছে। বেশ কিছু শর্তের কারণে চীন প্রথম দিকে তদন্ত দলকে প্রবেশের সুযোগ দিতে অস্বীকার করে আসছিল।

এ ব্যাপারে চীনা কর্মকর্তাদের সঙ্গে কয়েক মাস আলোচনা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ১৪ জানুয়ারি উহানে পৌঁছান তদন্ত দলের ১৩ সদস্য উহানে পৌঁছান। এর পরপরই তাদেরকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখা হয়। এই সময়ে তারা নিজেদের মধ্যে ও চীনা বিজ্ঞানীদের সঙ্গে ভিডিও কলে আলোচনা করেছেন। তাদের এই গবেষণা নির্ভর করবে চীনা কর্মকর্তাদের দেওয়া প্রমাণ বা নথিপত্রের ওপর।

বৃহস্পতিবার বিকেলে তারা হোটেল থেকে বের হন। সাংবাদিকদের সঙ্গে আলোচনার জন্য তাদেরকে একটি বাসে ওঠানো হয়।

এর আগে এক টুইটে ডাচ ভাইরাস বিশেষজ্ঞ মারিয়ন কুপম্যান লিখেছেন, ‘নতুন পর্যায়, নতুন অগ্রাধিকার।’

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print