আজ শনিবার, ১৭ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ রমজান, ১৪৪২ হিজরি
আজ শনিবার, ১৭ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ রমজান, ১৪৪২ হিজরি

টিকা আসছে বৃহস্পতিবার, প্রয়োগ রাজধানীর ৪ হাসপাতালে

চুক্তি অনুযায়ী ভারত থেকে করোনার টিকার প্রথম চালান আসবে আগামী ২৫ জানুয়ারি। এর আগে ভারত থেকে উপহার হিসেবে পাওয়া করোনার টিকার ২০ লাখ ডোজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরে দেশে আসবে। প্রাথমিকভাবে ঢাকা মেডিক্যাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল এবং কুয়েত মৈত্রী হাসপাতালে টিকার প্রয়োগ হবে।

বুধবার (২০ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আবদুল মান্নান।

সচিব বলেন, এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে দুপুর দেড়টায় এসব টিকা বাংলাদেশে আসবে। সেখান থেকে টিকা তেজগাঁওয়ের ইপিআইয়ের গুদামে রাখা হবে। প্রথম মাসে টিকা দেওয়া হবে ৬০ লাখ।

তিনি জানান, ২৭ অথবা ২৮ জানুয়ারি এসব টিকার পরীক্ষামূলক প্রয়োগ হবে। ঢাকা মেডিক্যাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল এবং কুয়েত মৈত্রী হাসপাতালের ৪০০ থেকে ৫০০ জনের ওপর টিকা প্রয়োগ করা হবে।

‘এরপর বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী এক সপ্তাহ অপেক্ষা করা হবে। টিকা দেওয়া হবে সারা দেশে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে টিকাদান কর্মসূচির উদ্বোধন করবেন’, বলেন তিনি।

তিনি আরও বলেন, প্রথম মাসে টিকা আসবে ৭০ লাখ। এর মধ্যে ৬০ লাখ টিকা প্রয়োগ করা হবে প্রথম মাসে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনকার এ টিকা ভারতে উৎপাদন করেছে সেরাম ইনস্টিটিউট। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এই টিকা গ্রহণ করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকসহ স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তারা।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print