আজ রবিবার, ১১ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮ শাবান, ১৪৪২ হিজরি
আজ রবিবার, ১১ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮ শাবান, ১৪৪২ হিজরি

মাগুরায় ১৭ প্রার্থীর জামানত বাতিল

মাগুরা পৌরসভা নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থীসহ ১৭ জন জামানত হারিয়েছেন। নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, প্রদত্ত মোট ভোটের আট ভাগের এক ভাগের কম কোনো প্রার্থী পেলে তার জামানত বাজেয়াপ্ত হবে। এই ১৭ প্রার্থী ওই পরিমাণ ভোটও পাননি।

শনিবার (১৬ জানুয়ারি) মাগুরা পৌরসভা নির্বাচনে প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হয়।

মাগুরা জেলা নির্বাচন কর্মকর্তা ও পৌর নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা অলিউল ইসলাম বলেন, নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান মেয়র খুরশীদ হায়দার টুটুল প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী ও সাবেক মেয়র ইকবাল আখতার খান কাফুরের চেয়ে ৩৩ হাজার ৩৯৮ ভোট বেশি পেয়ে নির্বাচিত হয়েছেন।

জেলা নির্বাচন কর্মকর্তা বলেন, নির্বাচনে মেয়র পদে তিনজন প্রার্থী ছিলেন। এরমধ্যে ৩৯ হাজার ৪৬৭ ভোট পেয়ে খুরশীদ হায়দার টুটুল মেয়র নির্বাচিত হন। ধানের শীষ প্রতীকে ৬ হাজার ৬৯ ভোট পেয়েছেন ইকবাল আখতার। ইসলামী আন্দোলন বাংলাদেশ দলের হাতপাখা প্রতীকে ৩ হাজার ৩৪৫ ভোট পেয়েছেন মশিউর রহমান।

তিনি আরও জানান, মাগুরা পৌরসভায় ৭৬ হাজার ৮৯৩ জন ভোটারের মধ্যে ৪৮ হাজার ৯৭৪ জন ভোট দেন। এই হিসাবে ভোটার উপস্থিতি ছিলো ৬৩ দশমিক ৬৯ শতাংশ।

নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, প্রদত্ত মোট ৪৮ হাজার ৯৭৪ ভোটের আট ভাগের এক ভাগের কম পাওয়ায় ৩৭ জন সাধারণ কাউন্সিলর প্রার্থীর মধ্যে ১৪ জনের জামানত বাজেয়াপ্ত হয়েছে। অন্যদিকে সংরক্ষিত নারী কাউন্সিলর পদের ১০ জন প্রার্থীর মধ্যে একজন জামানত হারিয়েছেন।

আর মেয়র প্রার্থী বিএনপি নেতা ইকবাল আখতার ও ইসলামী আন্দোলন বাংলাদেশ মশিউর রহমানও জামানত হারিয়েছেন।

আইন অনুযায়ী মেয়র পদের একজন প্রার্থীকে ২৫ হাজার টাকা ও কাউন্সিলর পদের প্রার্থীকে ৫ হাজার টাকা জামানত হিসেবে রাখতে হয়। এখন এই টাকা ১৭ জন প্রার্থী ফেরৎ পাবেন না।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print