আজ রবিবার, ১১ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮ শাবান, ১৪৪২ হিজরি
আজ রবিবার, ১১ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮ শাবান, ১৪৪২ হিজরি

চতুর্থ ধাপের পৌর নির্বাচন: মনোনয়নপত্র জমা দিয়েছেন ৩২৯০ প্রার্থী

আগামী ১৪ ফেব্রুয়ারি চতুর্থ ধাপের পৌরসভা নির্বাচনে অংশ নিতে মেয়র এবং সংরক্ষিত ও সাধারণ কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৩ হাজার ২৯০ জন। ৫৮টি পৌরসভায় মেয়র পদে ২৮৭ জন, সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদে ৬৬৪ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২ হাজার ৩৩৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

সোমবার (১৮ জানুয়ারি) নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) এস এম আসাদুজ্জামান এসব তথ‌্য জানিয়েছেন।

এস এম আসাদুজ্জামান জানান, ১৪ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতীহীনভাবে ভোট গ্রহণ করা হবে।

নির্বাচন কমিশন (ইসি) চতুর্থ ধাপের জন্য প্রথেমে ৫৬টি পৌরসভার তফসিল ঘোষণা করে। কিন্তু আগে বিভিন্ন কারণে নির্বাচন স্থগিত হওয়া দুটি পৌরসভা যুক্ত হওয়ায় এ ধাপে মোট ৫৮টি পৌরসভায় নির্বাচন হবে।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, গতকাল রোববার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল। মনোনয়নপত্র বাছাই হবে আগামীকাল মঙ্গলবার (১৯ জানুয়ারি)। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৬ জানুয়ারি। ৩১টি পৌরসভায় ইভিএমে এবং বাকিগুলোতে ব্যালট পেপারে ভোট গ্রহণ করা হবে।

চতুর্থ ধাপে যেসব পৌরসভায় নির্বাচন হবে—ঠাকুরগাঁও সদর ও রানীশংকৈল, রাজশাহীর নওহাটা, গোদাগাড়ী ও তাহেরপুর, লালমনিরহাট সদর ও পাটগ্রাম, নরসিংদী সদর ও মাধবদী, রাজবাড়ী সদর ও গোয়ালন্দ, বরিশালের মুলাদী ও বানারীপাড়া, শেরপুর সদর ও শ্রীবরদী, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ, নাটোর সদর ও বড়াইগ্রাম, খাগড়াছড়ির মাটিরাঙ্গা, বান্দরবান সদর, বাগেরহাট সদর, সাতক্ষীরা সদর, হবিগঞ্জের চুনারুঘাট, কুমিল্লার হোমনা ও দাউদকান্দি, চট্টগ্রামের সাতকানিয়া, চন্দনাইশ ও পটিয়া, কিশোরগঞ্জের বাজিতপুর, হোসেনপুর ও করিমগঞ্জ, টাঙ্গাইলের গোপালপুর ও কালিহাতী, পটুয়াখালীর কলাপাড়া, চুয়াডাঙ্গার জীবননগর ও আলমডাঙ্গা, ফেনীর পরশুরাম, চাঁদপুরের কচুয়া ও ফরিদগঞ্জ, মাদারীপুরের কালকিনি, নেত্রকোনা সদর, যশোরের চৌগাছা ও বাঘারপাড়া, রাঙামাটি সদর, মুন্সীগঞ্জের মীরকাদিম, শরীয়তপুরের ডামুড্যা, জামালপুরের মেলান্দহ, ময়মনসিংহের ফুলপুর, জয়পুরহাটের আক্কেলপুর ও কালাই, নোয়াখালীর চাটখিল, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া, লক্ষ্মীপুরের রামগতি, ফরিদপুরের নগরকান্দা এবং সিলেটের কানাইঘাট।

ময়মনসিংহের ত্রিশাল পৌরসভায় তৃতীয় ধাপে নির্বাচন হওয়ার কথা থাকলেও মেয়র পদপ্রার্থীর মৃত্যুর কারণে এখানে চতুর্থ ধাপে নির্বাচন হবে।

উল্লেখ্য, বাংলাদেশে পৌরসভা ৩২৯টি। করোনা মহামারির মধ্যে এবার চার ধাপে পৌর নির্বাচন করছে কমিশন। প্রথম ধাপের তফসিলের ২৪টি পৌরসভায় ইভিএমে ভোট হয় ২৮ ডিসেম্বর। দ্বিতীয় ধাপে ৬১ পৌরসভায় ভোটগ্রহণ হয় ১৬ জানুয়ারি। এর মধ্যে ২৯টি পৌরসভায় ইভিএম এবং ৩১ পৌরসভায় ব্যালটে ভোট গ্রহণ করা হয়েছে। দ্বিতীয় ধাপে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী আমজাদ হোসেন সরকারের মৃত্যুর কারণে নীলফামারীর সৈয়দপুর পৌরসভার নির্বাচন স্থগিত করা হয়। এর ফলে দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভায় নির্বাচন হয়। তৃতীয় ধাপে ৬৪টি পৌরসভায় নির্বাচন হবে ৩০ জানুয়ারি।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print