আজ বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ রজব, ১৪৪২ হিজরি
আজ বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ রজব, ১৪৪২ হিজরি

নতুন ৬ মেডিকেল কলেজের মাস্টারপ্ল্যান

দেশে নতুন ছয়টি মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং কলেজ নিয়ে মাস্টারপ্ল্যান তৈরির উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য সেবা বিভাগ।
মাস্টারপ্ল্যান বাস্তবায়নে ‘ফিজিবিলিটি স্টাডি ফর এস্টাবলিশমেন্ট অব সিক্স মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালস’ শীর্ষক সমীক্ষা প্রকল্প এরই মধ্যে সম্পন্ন হয়েছে। এ মাস্টারপ্ল্যান তৈরিতে ব্যয় হয়েছে ৪ কোটি ৬৭ লাখ টাকা।

এ সমীক্ষা প্রকল্পের মূল উদ্দেশ্য হলো স্বাস্থ্য শিক্ষা ও সেবার জন্য হবিগঞ্জ, নওগাঁ, নেত্রকোনা, নীলফামারী, রাঙামাটি ও মাগুরা জেলায় প্রস্তাবিত ৬টি মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং কলেজ স্থাপনে একাডেমিক ভবনসহ নানা প্ল্যান বাস্তবায়ন।

বর্তমানে ছয়টি কলেজে নিজস্ব প্রচেষ্টায় একাডেমিক কার্যক্রম চলমান থাকলেও একাডেমিক ভবন নেই। মাস্টারপ্ল্যান বাস্তবায়নে ৬টি আলাদা প্রকল্প নেয়া হবে। সম্ভাব্য সমীক্ষাসহ অন্যান্য প্রতিবেদনসমূহ প্রণয়নের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে।

স্বাস্থ্য সেবা বিভাগ জানায়, মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং কলেজ নির্মাণের জন্য প্রস্তাবিত স্থান কোন এলাকায় অবস্থিত, মূল সড়কের সঙ্গে সংযোগের বর্ণনা, সংশ্লিষ্ট জেলার ডিসি অফিস এবং সিভিল সার্জন অফিস থেকে দূরত্ব ইত্যাদি তথ্য সুনির্দিষ্টভাবে সম্ভাব্যতা যাচাই প্রতিবেদন ও মাস্টারপ্ল্যানে উল্লেখ থাকবে।

স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন অনুবিভাগ) মো. সাইদুর রহমান বলেন, মূল প্রকল্প নেয়ার আগে আমরা একটা সমীক্ষা প্রকল্প বাস্তবায়ন করেছি। সমীক্ষা প্রকল্পের আওতায় আমরা মাস্টারপ্ল্যান বাস্তবায়ন করব। একাডেমিক ভবনসহ সবকিছুই থাকবে মাস্টারপ্ল্যানে।

নির্মিতব্য কলেজগুলোর আয়তন প্রসঙ্গে তিনি জানান, দেশের কৃষি ভূমি সাশ্রয়ে এগুলো ২৫ থেকে সর্বোচ্চ ৩০ একর জমির মধ্যেই সীমাবদ্ধ থাকবে।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print