আজ সোমবার, ১৮ জানুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ, ৪ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ, ৫ জমাদিউস সানি ১৪৪২ হিজরি
আজ সোমবার, ১৮ জানুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ, ৪ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ, ৫ জমাদিউস সানি ১৪৪২ হিজরি

বইমেলা হচ্ছে না ফেব্রুয়ারিতে

ফেব্রুয়ারিতে হচ্ছে না অমর একুশে গ্রন্থমেলা-২০২১। রোববার রাতে এ তথ্য জানান বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। করোনা পরিস্থিতিতে মার্চেও মেলার আয়োজন সম্ভব হবে কি-না এ বিষয়েও কিছু জানাতে পারেননি তিনি।
হাবীবুল্লাহ সিরাজী বলেন, রোববার সংস্কৃতি মন্ত্রণালয় বাংলা একাডেমিকে জানিয়েছে- ফেব্রুয়ারিতে মেলার আয়োজন সম্ভব নয়। কবে নাগাদ মেলার আয়োজন করা হবে সে বিষয়েও কিছু জানায়নি মন্ত্রণালয়। সংস্কৃতি মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া অগ্রিম কিছুই বলা সম্ভব না। তবে এখন পর্যন্ত সিদ্ধান্ত- ফেব্রুয়ারিতে মেলা হচ্ছে না।

বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ বলেন, ফেব্রুয়ারিতে মেলা হচ্ছে না- এমন সিদ্ধান্তের বিষয়ে বাংলা একাডেমি এখন পর্যন্ত অফিসিয়ালি আমাদের কিছুই জানায়নি। গত সপ্তাহে আমরা একাডেমির মহাপরিচালকের সঙ্গে বৈঠকে বসেছিলাম। তখন আমরা একটা প্রস্তাবনা দিয়েছি। সেই প্রস্তাবনাকে তিনি রেজুলেশন আকারে মন্ত্রণালয়েও পাঠিয়েছেন। মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া মেলার আয়োজন সম্ভব নয়।

তিনি আরো বলেন, দুই সপ্তাহ আগে আমরা বাংলা একাডেমির মহাপরিচালকের সঙ্গে বসেছিলাম। ঐ সময় আমরা দাবী জানাই, ফেব্রুয়ারির শেষ দিকে অথবা মার্চের শুরুর দিকে যেন মেলার আয়োজন করা হয়। সে সময়ে তিনি আমাদের মৌখিক আশ্বাস দিয়েছেন। তবে সবকিছুই নির্ভর করছে মন্ত্রণালয়ের সিদ্ধান্তের ওপর।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print