আজ রবিবার, ৬ ডিসেম্বর ২০২০ খ্রিস্টাব্দ, ২১ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ, ২১ রবিউস সানি ১৪৪২ হিজরি
আজ রবিবার, ৬ ডিসেম্বর ২০২০ খ্রিস্টাব্দ, ২১ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ, ২১ রবিউস সানি ১৪৪২ হিজরি

‘সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে মানুষের সঙ্গে স্বাস্থ্য ব্যবস্থার দূরত্ব বাড়ছে’

শুধু করোনাকাল নয়, সবসময়ই সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে দেশের স্বাস্থ্য ব্যবস্থার সঙ্গে মানুষের দূরত্ব বেড়েই চলছে।

শনিবার (১৭ অক্টোবর) রাতের এক ওয়েবিনারে দেশের বিশিষ্ট সমাজসেবক এবং চিকিৎসকরা এই মত প্রকাশ করেন।

স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়ন ফোরাম কর্তৃক আয়োজিত সাপ্তাহিক এই অনুষ্ঠানে গতকালের আলোচনার মূল বিষয় ছিল— করোনার ফলে স্বাস্থ্যব্যবস্থায় সৃষ্ট বিপর্যয় এবং তা থেকে উত্তরণের উপায়।

এতে আলোচক অতিথি হিসেবে অংশগ্রহণ করেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের আলোচিত কাউন্সিলর মাকছুদুল আলম খন্দকার খোরশেদ যিনি ‘টিম খোরশেদ’ গঠন করে করোনাকালের শুরু থেকেই নারায়ণগঞ্জে রোগীদের স্বাস্থ্যসেবা দেবার পাশাপাশি লাশ সৎকারে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করে দেশ-বিদেশে সুনাম কুঁড়িয়েছেন।

এছাড়াও ছিলেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. আবদুল্লাহেল কাফি, ওই হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল হাসনাত। ওয়েবিনারটি সঞ্চালনা করেন বিশ্বব্যাংকের সিনিয়র হেলথ স্পেশালিস্ট ডা. জিয়াউদ্দিন হায়দার।

করোনাকালে স্বাস্থ্যসেবার ওপর মানুষের আস্থা হারানোর কারণ বলতে গিয়ে খোরশেদ বলেন, প্রথমেই বলতে হয় সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবের কথা। নভেম্বরে চীনের উহান থেকে করোনা যেভাবে সারা বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়ছিল, সেক্ষত্রে চীনের সঙ্গে ঘনিষ্ঠভাবে অর্থনৈতিক কর্মকাণ্ডে লিপ্ত বাংলাদেশেও যে তা দ্রুত চলে আসবে তা অনেকেই বুঝতে পারলেও রাষ্ট্র পরিচালনায় নিয়োজিত ব্যক্তিবর্গ শুরুতেই অনুধাবন করতে পেরেছিলেন কিনা সে বিষয়ে সন্দেহ রয়েছে। আর এই অনুধাবনের অভাবের কারণেই সংকটের শুরু হয়। আসছে শীতে করোনা মোকাবিলায় কি ধরনের প্রস্তুতি গ্রহণ করতে হবে, সে রকম কোন পরিষ্কার নির্দেশনা এখনো দায়িত্বশীল ব্যক্তিদের কাজ থেকে পাইনি।

ডা. কাফি খোরশেদের বক্তব্যে কিছুটা দ্বিমত পোষণ করে কর্মরত হাসপাতাল প্রসঙ্গে বলেন, শুরুর দিকে পিপিই সহ কিছু জিনিসের অপর্যাপ্ততা থাকলেও ধীরে ধীরে সমস্যাগুলো অনেকটা কেটে গেছে। রোগীরা এখন অনেকটা আস্থা ফিরে পেয়েছেন।

দেশের স্বাস্থ্যখাতের উপর সাধারণ মানুষের অনাস্থা শুধু করোনাকালেই নয়, আগেও ছিল বলে মনে করেন ডা. হাসনাত। তবে তিনি বলেন, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে রাতারাতি তার সমাধানও সম্ভব নয়। মানুষকে সচেতন হতে হবে এবং নিজের দ্বারা যেনো অন্য কেউ সংক্রান্ত না হয় সে বিষয়েও খেয়াল রাখতে হবে।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print