আজ রবিবার, ১১ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮ শাবান, ১৪৪২ হিজরি
আজ রবিবার, ১১ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮ শাবান, ১৪৪২ হিজরি

টিকাপ্রাপ্তরাও করোনার সংক্রমণ ঘটাতে পারেন

টিকা পাওয়া ব্যক্তিরাও করোনার সংক্রমণ ঘটাতে পারেন বলে সতর্ক করেছেন যুক্তরাজ্যের উপপ্রধান মেডিকেল কর্মকর্তা। সানডে টেলিগ্রাফ পত্রিকায় লেখা এক নিবন্ধে তিনি এ হুঁশিয়ারি দিয়েছেন।

অধ্যাপক জোনাথান ভ্যান-ট্যাম দাবি করেছেন, বিজ্ঞানীরা এখনও সংক্রমণের ক্ষেত্রে টিকার প্রভাব সম্পর্কে জানতে পারেননি। টিকা আশা জাগানিয়া, তবে সংক্রমণের মাত্রা অবশ্যই দ্রুত কমিয়ে আনতে হবে।

তিনি জানিয়েছেন, কোনো টিকাই শতভাগ কার্যকর হয় না, তাই সুরক্ষার ক্ষেত্রে নিশ্চয়তা নেই।

জোনাথান ভ্যান-ট্যাম জানান, টিকা গ্রহণের দুই থেকে তিন সপ্তাহের মধ্যে ভাইরাসে সংক্রমিত হওয়ার সম্ভাবনা থাকতে পারে। বয়স্কদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠার জন্য অন্তত তিন সপ্তাহ সময় দেওয়া প্রয়োজন।

তিনি বলেন, ‘দুই ডোজ টিকা নেওয়ার পরও আপনি অন্যকে কোভিড-১৯ এ সংক্রমিত করতে পারেন এবং সংক্রমণের ধারাবাহিকতা এরপর অব্যাহত থাকতে পারে।’

গত সপ্তাহে ইসরায়েলে করোনা প্রতিরোধ ব্যবস্থা সমন্বয়ের সঙ্গে যুক্ত এক ব্যক্তি জানিয়েছেন, যতটুকু কার্যকর বলা হয়েছে ফাইজারের এক ডোজ টিকা হয়তো ততটুকু কার্যকর নয়।

বিশ্বের যে কয়টি দেশে সবচেয়ে বেশি করোনার টিকা দেওয়া হচ্ছে তার মধ্যে অন্যতম ইসরায়েল। এ কারণে টিকার কার্যকারিতা নিয়ে ইসরায়েল যেসব তথ্য প্রকাশ করছে তার ওপর অত্যন্ত আগ্রহভরে নজর রাখছেন বিজ্ঞানীরা।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ইউলি ইদিলস্টেইন জানিয়েছেন, করোনার প্রথম ডোজ টিকা নেওয়ার পরও কিছু লোক অসুস্থ হয়েছেন। তবে অসুখের তীব্রতা হ্রাসের উৎসাহব্যঞ্জক কিছু লক্ষণ দেখা গেছে।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print