আজ বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ রজব, ১৪৪২ হিজরি
আজ বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ রজব, ১৪৪২ হিজরি

সবার জন্যই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে, প্রাধান্য পাবেন পরীক্ষার্থীরা

শুধু এসএসসি, এইচএসসি পরীক্ষার্থীদের জন্য আলাদাভাবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে না। স্কুল-কলেজ খুললে সব শ্রেণির জন্য খোলা হবে। তবে ক্লাসের ক্ষেত্রে ২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) সূত্রে জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান না খুললেও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শ্রেণির শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে। চলতি বছর অনুষ্ঠিতব্য এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ওই সিলেবাসের আলোকে শিক্ষার্থীদের পড়ালেখা করার কথা জানিয়ে দিতে বলা হয়েছে। স্কুল-কলেজ যখনি খোলা হোক সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে ক্লাস করিয়ে পরীক্ষা নেওয়া হবে।

জানা যায়, করোনা মোকাবিলায় জাতীয় পরামর্শক কমিটির সুপারিশের ভিত্তিতেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। স্কুল-কলেজ খুললে সব শ্রেণির জন্য একসঙ্গে খোলা হবে। তবে এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের প্রাধান্য দেওয়া হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাউশি মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সরকারের নির্দেশনা পেলে সবার জন্যই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। কেবল এসএসসি কিংবা এইচএসসি পরীক্ষার্থীদের জন্য স্কুল-কলেজ খোলা হবে না।

তিনি বলেন, স্কুল-কলেজ খোলা হলে ক্লাসের ক্ষেত্রে এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের প্রাধান্য দেওয়া হবে। তাদের সপ্তাহে ৬ দিনই ক্লাস করানো হবে। অন্য শ্রেণির জন্য সপ্তাহে এক বা দুইদিন ক্লাস নেওয়া হবে।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print