আজ বুধবার, ২৩ জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ জিলকদ, ১৪৪২ হিজরি
আজ বুধবার, ২৩ জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ জিলকদ, ১৪৪২ হিজরি

পার্বত্য জেলার ৫৯ ইউনিয়নে বসছে অপটিক্যাল ফাইবার

বান্দরবান, রাঙামাটি এবং খাগড়াছড়ি জেলার ৫৯টি ইউনিয়নে খুব শিগগরই অপটিক্যাল ফাইবার স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রকল্পটির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত সম্পর্কে সাংবাদিকদের ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শামসুল আরেফিন বলেন, ‘প্রকল্পটি বাস্তবায়নের কাজ বাংলাদেশ সেনাবাহিনীকে দেয়া হয়েছে ।

তিনি বলেন, পার্বত্য এলাকার দুর্গম এলাকাগুলোতে ফাইবার অপটিকাল স্থাপনের ক্ষেত্রে বিভিন্ন পদক্ষেপ এবং নিরাপত্তা ঝুঁকির কথা বিবেচনা করে এই দায়িত্ব বাংলাদেশ সেনাবাহিনীকে দেয়া হয়েছে।

তথ্য যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের তত্ত্বাবধানে ‘টেলিযোগাযোগ সুবিধাবঞ্চিত এলাকায় ব্রডব্যান্ড কানেক্টিভিটি স্থাপন (কানেক্টেড বাংলাদেশ)’ শিরোনামের প্রজেক্টটি বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে।

অনুমোদনের এই পর্যায়ে চুক্তিটি কত টাকা ব্যয়ে সম্পন্ন করা হবে তা উল্লেখ করা হয়নি তবে মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদনের পর তা জানা যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিন সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২০তম বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ১১টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

বৈঠকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতায় ছয়টি, স্থানীয় সরকার বিভাগের দুটি, জননিরাপত্তা বিভাগের একটি, পানি সম্পদ মন্ত্রণালয়ের একটি এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের একটি প্রস্তাব ছিল।