আজ শুক্রবার, ১৫ জানুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ, ১ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ, ২ জমাদিউস সানি ১৪৪২ হিজরি
আজ শুক্রবার, ১৫ জানুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ, ১ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ, ২ জমাদিউস সানি ১৪৪২ হিজরি

যুক্তরাষ্ট্রে ১০ লাখ অবৈধ

শৈশবে আগমনের জন্য বিলম্বিত কর্ম বা ডিফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভাল (ডেকা) প্রোগ্রাম সংক্রান্ত যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারিকৃত নির্বাহী আদেশ বাতিল ঘোষণা করেছেন নিউ ইয়র্কের ব্রুকলিনের ইউএস ডিস্ট্রিক্ট আদালত। স্থানীয় সময় শুক্রবার উক্ত আদালতের বিচারক নিকলাস জি গ্যারোফিস প্রেসিডেন্ট ট্রাম্পের এ আদেশ বাতিল করায় ৩ লাখ অভিবাসী কিশোর-যুবক ও ৪০ হাজারের বেশি বাংলাদেশিসহ প্রায় ১০ লাখ অবৈধ অভিবাসী বৈধতার সুযোগ পাবেন। একই সাথে শিশুকালে মা-বাবার সাথে যুক্তরাষ্ট্রে আসার পর যারা এখন পর্যন্ত বৈধ হতে পারেননি, তেমন অনূর্ধ্ব ৩০ বছর বয়সীদের ওয়ার্ক পারমিটের নবায়ন ও দরখাস্ত করার সুযোগ পাচ্ছেন।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেয়ার উদ্দেশে ডিফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভাল (ডেকা) প্রোগ্রাম হাতে নেয়া হয়েছিল। ট্রাম্প ক্ষমতায় আসার পর সেই প্রোগ্রামকে বাতিলের নির্বাহী আদেশ দিয়েছিলেন। এখন ট্রাম্পের নির্বাহী আদেশ বাতিল হওয়ায় বারাক ওবামার দেওয়া সেই নির্দেশ পুনর্বহাল হলো।

২০১২ প্রেসিডেন্ট ওবামা বিশেষ এক নির্দেশে এসব তরুণ-তরুণীকে ওয়ার্ক পারমিটের জন্য গ্রিনকার্ড দেওয়ার নির্দেশ দেন। সেসময় জো বাইডেন ভাইস প্রেসিডেন্ট ছিলেন। এই নির্দেশ অনুযায়ী সাড়ে ৬ লাখ তরুণ-তরুণী ওয়ার্ক পারমিটের আবেদন করেছিলেন। অর্থাৎ শৈশব-কৈশোর-যৌবনের পুরোটাই আমেরিকার আলো-বাতাসে বেড়ে উঠা এবং অনেকেই কলেজ গ্র্যাজুয়েশনও করেছেন, তারা যুক্তরাষ্ট্র থেকে বহিস্কারের শঙ্কা থেকে স্বস্তি পেয়েছিলেন। পুরো কমিউনিটি আশ্বস্ত হয় এ জন্য যে, এই তরুণ-তরুণীরা সিটিজেন হবার পর তাদের সেই মা-বাবার জন্যেও গ্রিনকার্ডের আবেদন করতে পারবেন।

ট্রাম্প ২০১৭ সালের সেপ্টেম্বরে জারি করেন এই আদেশ। ট্রাম্পের এ আদেশের বিরুদ্ধে লড়াই করে আসছিলেন অ্যাটর্নি কারেন টামলিন। আদালতের সর্বশেষ এই নির্দেশের ফলে হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট ৭ ডিসেম্বরের (সোমবার) মধ্যে সর্বসাধারণের জন্যে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করবে আগের ওয়ার্ক পারমিট নবায়ন অথবা নতুন দরখাস্ত গ্রহণের জন্য।

এদিকে নিউইয়র্ক ফেডারেল কোর্টের রায়কে স্বাগত জানিয়েছেন ইমিগ্র্যান্টদের অধিকার ও মর্যাদা নিয়ে লড়াইরত সংস্থাগুলোর কর্মকর্তারা।

 

প্রসঙ্গত, ১ ডিসেম্বর ক্যালিফোর্নিয়ার ফেডারেল জজ জেফরি হোয়াইট অপর এক রায়ে ট্রাম্পের জারি করা এইচ-১বি ভিসা সংকুচিত করার নির্বাহী আদেশ বাতিল করেন। এর আগে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যেই ১১ মিলিয়ন (এক কোটি ১০ লাখ) অবৈধ অভিবাসীকে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব প্রদানের বিল পাশে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অঙ্গীকার করছেন জো বাইডেন।

গত ২৫ নভেম্বরর এনবিসি টিভিতে প্রদত্ত সাক্ষাৎকারে বাইডেন বলেছেন, শুধু তাই নয়, শিশুকালে মা-বাবার হাত ধরে বেআইনি পথে যুক্তরাষ্ট্রে আসার পর যারা বৈধ হতে পারেনি, অথচ এই দেশের আলো-বাতাসে বড় হয়েছেন, শিক্ষা লাভ করেছেন, তেমন ৮ লক্ষাধিক তরুণ-অভিবাসীর জন্যে ওবামা প্রশাসন যে কর্মসূচি (ড্যাকা) শুরু করেছিলেন, সেটি অব্যাহত রাখা হবে অর্থাৎ যাদের বয়স ৩০ বছরের নিচে তারাও পাবেন গ্রিনকার্ড।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print