আজ সোমবার, ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
আজ সোমবার, ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

কে হচ্ছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী, জানা যাবে আজ

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতৃত্বের দৌড়ে ভোটাভুটি শেষ হয়েছে। আজ সোমবার ঘোষণা করা হবে কনজারভেটিভ পার্টির নেতার নাম। তিনিই হবেন নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী।
প্রায় দুমাস ধরে চলা এ প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায়ে দুই প্রার্থীর মধ্য থেকে একজনকে বেছে নিতে শুক্রবার ভোট হয়। এই দুই প্রার্থী হলেন- পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এবং সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক।

এই দুজনের মধ্যে লিজ ট্রাসই প্রধানমন্ত্রী হতে পারেন বলে মনে করা হচ্ছে। জনমত জরিপে সম্প্রতি ঋষি সুনাকের চেয়ে লিজ ট্রাসকেই অনেক বেশি এগিয়ে থাকতে দেখা গেছে। সুনাক পার্লামেন্টে কনজারভেটিভ এমপিদের পছন্দের প্রার্থী হলেও দলের প্রায় দুই লাখ টোরি (কনজারভেটিভ) ভোটারের অধিকাংশ ট্রাসের দিকেই ঝোঁকে।

মঙ্গলবার দেশের নতুন প্রধানমন্ত্রী শপথ নেবেন। পার্টিগেট কেলেঙ্কারির মুখে গত জুলাই মাসে বিরোধিতার মুখে পড়ে দলীয় নেতৃত্ব থেকে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

মূলত ব্রিটেনে যখন কোনো প্রধানমন্ত্রী তার মেয়াদকালের মধ্যে পদত্যাগের ঘোষণা করেন তখন কোনো সাধারণ নির্বাচনের আয়োজন করা হয় না। এর পরিবর্তে ক্ষমতাসীন দলের সদস্যরা কেবল একজন নতুন নেতা বেছে নেন।

বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন যখন পদত্যাগ করার কথা ঘোষণা করলেন তখন কনজারভেটিভ পার্টি এমপি এবং দলের সদস্যদের পরবর্তী পদক্ষেপ হয় তার উত্তরসূরি বেছে নেয়া। সূত্র: বিবিসি

শেয়ার করুন
Share on Facebook
Facebook
Pin on Pinterest
Pinterest
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin