আজ সোমবার, ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
আজ সোমবার, ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

বিশ্বে করোনায় মৃত্যু নামল হাজারের নিচে

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরো ৮৮৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিশ্বে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৫ লাখ ৩ হাজার ৭৫৫ জনে। একই সময়ে নতুন করে ৩ লাখ ৬৫ হাজার ৬২৪ জনের করোনা শনাক্ত হয়েছে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬১ কোটি ২ লাখ ৭৩ হাজার ২৭৯ জনে।
এছাড়া একদিনে করোনা থেকে সেরে উঠেছেন ৬ লাখ ৪৬ হাজার ৪২৮ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৫৮ কোটি ৭০ লাখ ৫২ হাজার ৩৯ জন।

করোনাভাইরাসে শনাক্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে সোমবার সকালে এসব তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, দৈনিক মৃত্যু ও সংক্রমণে শীর্ষ দেশ জাপান। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ১৭ হাজার ১৩০ জনের এবং মারা গেছেন ২৮৪ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৯৩ লাখ ৪৫ হাজার ২১২ জন এবং মারা গেছেন ৪০ হাজার ৮২৯ জন।

জাপানের পর একদিনে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে রাশিয়ায়। ২৪ ঘণ্টায় দেশটিতে সংক্রমিত ৪৮ হাজার ৪২ জন এবং মারা গেছেন ৮৭ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৯৭ লাখ ২৯ হাজার ৪২৩ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮৪ হাজার ৭১১ জন।

আর দক্ষিণ কোরিয়ায় ৭৯ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে সংক্রমিত হয়েছেন ৭২ হাজার ১৪৪ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ৩৫ লাখ ৬৯ হাজার ১৯২ জন এবং মারা গেছেন ২৭ হাজার ৯৩ জন।

ফ্রান্সে ২৪ ঘণ্টায় সংক্রমিত ১২ হাজার ৮৯৪ জন। তবে এ সময়ে দেশটিতে কোনো মৃত্যুর তথ্য পাওয়া যায়নি। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪৫ লাখ ৯২ হাজার ৭৩৭ জন সংক্রমিত এবং মারা গেছেন ১ লাখ ৫৪ হাজার ১৮৯ জন।

এদিকে ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ৮ হাজার ৪৫৫ জন সংক্রমিত হয়েছেন এবং ১০ জন মারা গেছেন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৬৬ লাখ ২৬ হাজার ৩৩৭ জন এবং মারা গেছেন ১০ লাখ ৭২ হাজার ৯৪৬ জন।

বিশ্বে অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় ইরানে সংক্রমিত ১ হাজার ১৬৬ এবং মারা গেছেন ৪৮ জন, ফিলিপাইনে সংক্রমিত ২ হাজার ৩২১ জন এবং মারা গেছেন ৪৯ জন, চিলিতে সংক্রমিত ৫ হাজার ২৯ জন এবং মারা গেছেন ৩৯ জন, মেক্সিকোতে সংক্রমিত ৩ হাজার ৮২০ এবং মারা গেছেন ৪৫ জন এবং তাউওয়ানে ৩৪ হাজার ৩৫৮ জন সংক্রমিত ও ৩৫ জনের মৃত্যু হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। পরে ২০২০ সালের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শেয়ার করুন
Share on Facebook
Facebook
Pin on Pinterest
Pinterest
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin