আজ সোমবার, ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
আজ সোমবার, ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ফের পেছাল নাসার আর্টেমিস-১ উৎক্ষেপণ

দ্বিতীয়বারের মতো উৎক্ষেপণের কথা ছিল নাসার বিশেষ চন্দ্রাভিযান প্রকল্প আর্টেমিস-১। কিন্তু এবারও বাধা পড়েছে রকেটটির মহাকাশ যাত্রায়। উৎক্ষেপণের সময় জ্বালনি লিক ধরা পড়েছে প্রকৌশলীদের চোখে। ফলে রকেটটির উৎক্ষেপণের সময় আবারও পিছিয়েছে।
শনিবার (৩ সেপ্টেম্বর) বিশ্বজুড়ে এবং উৎক্ষেপণ স্থানের কাছাকাছি সমুদ্র সৈকতে লক্ষ লক্ষ মানুষ অধির আগ্রহে অপেক্ষা করছিল বিশাল এই স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস)-এর ঐতিহাসিক উৎক্ষেপণ দেখার জন্য। তবে অতি-ঠান্ডা তরল হাইড্রোজেন পাম্প করার কারণে রকেটের গোড়ার কাছে একটি ফুটো পাওয়া গেছে বলে জানিয়েছেন প্রকল্পের প্রকৌশলীরা।

নাসা বলেছে প্রকৌশলীরা ‘ট্যাঙ্কে তরল হাইড্রোজেন প্রবাহ বন্ধ করবে, এটি ভরাট করতে এবং নিষ্কাশন করতে ব্যবহৃত ভালভটি বন্ধ করে দেবে। তারপর এটি পুনরায় বন্ধ করার চেষ্টা করবে।’

কেনেডি স্পেস সেন্টারের এক্সপ্লোরেশন গ্রাউন্ড সিস্টেমের ডেপুটি ম্যানেজার জেরেমি পার্সনস শুক্রবার বলেছিলেন, ‘আমাদের দল প্রস্তুত। তারা প্রতিটি প্রচেষ্টার সঙ্গে আরও অভিজ্ঞ হচ্ছে। প্রকৃতপক্ষে লঞ্চ কাউন্টডাউন নম্বর একের সময় দুর্দান্তভাবে পারফর্ম করেছে… আমি মনে করি যদি আবহাওয়া এবং হার্ডওয়্যার সামঞ্জস্যপূর্ণ হয় তাহলে আমরা যাত্রা শুরু করতে পারব।’

যদিও লঞ্চ সাইটের আশেপাশের এলাকা জনসাধারণের জন্য বন্ধ থাকবে, তারপরেও নাসার সবচেয়ে শক্তিশালী রকেটের উৎক্ষেপণ দেখতে আনুমানিক ৪ লাখের মতো মানুষ কাছাকাছি সৈকতে জড়ো হয়েছিল।

শেয়ার করুন
Share on Facebook
Facebook
Pin on Pinterest
Pinterest
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin