আজ সোমবার, ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
আজ সোমবার, ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

বাসভাড়া কমিয়ে প্রজ্ঞাপন জারি

বাসভাড়া পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।
বুধবার রাতে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে কিলোমিটারপ্রতি ভাড়া ২ টাকা ২০ পয়সার জায়গায় ২ টাকা ১৫ পয়সা এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাসের ক্ষেত্রে ভাড়া ২ টাকা ৫০ পয়সার জায়গায় ২ টাকা ৪৫ পয়সা করা হলো।

এ ছাড়া ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী মিনিবাস এবং ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের আওতাধীন জেলার (নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলা) অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাস উভয় ক্ষেত্রে যাত্রীপ্রতি কিলোমিটার ভাড়া ২ টাকা ৪০ পয়সার জায়গায় ২ টাকা ৩৫ পয়সা করা হলো। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ১০ টাকা এবং ৮ টাকা নির্ধারিত হলো। ১ সেপ্টেম্বর থেকে এ আদেশ কার্যকর হবে। এ ভাড়ার হার গ্যাস চালিত বাস-মিনিবাসের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, ডিজেল চালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণ সংক্রান্ত ইতঃপূর্বে জারিকৃত সকল প্রজ্ঞাপন/আদেশ এতদ্বারা রহিত করা হলো। এ ভাড়ার হার প্রতিটি বাস ও মিনিবাসের দৃশ্যমান স্থানে আবশ্যিকভাবে টাঙ্গিয়ে রাখতে হবে।

এর আগে, বিশ্ব বাজারের সঙ্গে সমন্বয় করে গত ৫ আগস্ট লিটারপ্রতি ডিজেল ও কেরোসিনের দাম ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, অকটেনের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা এবং পেট্রোলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়।

তেলের দাম বাড়ার কারণে পরের দিন (৬ আগস্ট) দূরপাল্লার বাসে কিলোমিটারপ্রতি ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা এবং মহানগরীতে কিলোমিটার প্রতি ৩৫ পয়সা বাড়িয়ে ভাড়া ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়।

সে সময় জ্বালানি তেল ও বাসভাড়া বৃদ্ধির কারণে ব্যপক সমালোচনার মুখে পড়তে হয় সরকারকে। অবশেষে গত ২৯ আগস্ট জ্বালানি তেলের দাম ৫ টাকা কমানোর সিদ্ধান্ত নেয় সরকার। সে হিসেবে লিটারপ্রতি ডিজেল ও কেরোসিনের দাম ১০৯ টাকা, অকটেনের দাম ১৩০ টাকা এবং পেট্রোলের দাম ১২৫ টাকা নির্ধারণ করা হয়।

এরপর থেকে বাসভাড়া কমানোর বিষয়টিও সামনে আসে। আজ কিলোমিটারপ্রতি বাসভাড়া ৫ পয়সা কমোনার সিদ্ধান্ত হয়।

শেয়ার করুন
Share on Facebook
Facebook
Pin on Pinterest
Pinterest
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin