আজ রবিবার, ১১ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮ শাবান, ১৪৪২ হিজরি
আজ রবিবার, ১১ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮ শাবান, ১৪৪২ হিজরি

ইউরোপফেরত যাত্রীদের কোয়ারেন্টাইন বাধ‌্যতামূলক

পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত ইউরোপ থেকে আসা যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে। সোমবার (২৯ মার্চ) রাত ১২টা থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হচ্ছে। যাত্রীদের নিজ খরচে হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

সোমবার (২৯ মার্চ) রাতে সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান এসব তথ্য জানিয়েছেন।

তিনি আরও জানান, অন্য দেশ থেকে করোনা নেগেটিভ সনদ নিয়ে আসা যাত্রীদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। প্রশাসনের মাধ্যমে হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা হবে।

বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ১৮ দফা নির্দেশনা দিয়েছে সরকার। এর অংশ হিসেবে দেশের বিমানবন্দর ও এয়ারলাইন্স সংশ্লিষ্টদের জন্য নতুন নির্দেশনাসহ প্রজ্ঞাপন জারি করতে যাচ্ছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। সোমবার (২৯ মার্চ) রাতেই এ প্রজ্ঞাপন জারি করা হবে।

বেবিচকের চেয়ারম্যান জানান, সরকার বিদেশফেরত সব যাত্রীকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে রাখার নির্দেশনা দিলেও বর্তমানে তা সম্ভব নয়। তবে শুধু যুক্তরাজ্যসহ ইউরোপের দেশ থেকে যারা আসবেন, তাদের জন্য ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হবে।

এছাড়া, সম্প্রতি ওয়াইড বডি উড়োজাহাজে ৩০০ যাত্রী নেওয়ার অনুমতি দেওয়া হলেও করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় আবার আগের মতো ২৬০ জন যাত্রী পরিবহনের নির্দেশনা দেওয়া হচ্ছে।

ফ্লাইটের ভেতরে সব যাত্রীকে মাস্ক পরতে হবে। যেসব উড়োজাহাজে এক সারিতে তিনটি আসন আছে, সে উড়োজাহাজে মাঝের আসনের যাত্রীকে মাস্কের পাশাপাশি ফেস শিল্ডও পরতে হবে।

 

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print