আজ মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০ খ্রিস্টাব্দ, ৯ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ, ৯ রবিউস সানি ১৪৪২ হিজরি
আজ মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০ খ্রিস্টাব্দ, ৯ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ, ৯ রবিউস সানি ১৪৪২ হিজরি

তিনদিন ধরে সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে

হিমালয়ের কাছের জেলা পঞ্চগড়ে গত তিনদিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে।

সোমবার (৯ নভেম্বর) সকাল ৯টায় তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা চলতি মৌসুমে সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এর আগে গত শনিবার (৭ নভেম্বর) সকাল ৬টায় ও ৯টায় এখানে ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস এবং রোববার (৮ নভেম্বর) সকাল ৯টায় ১৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়।

হিমালয় কাছে হওয়ায় পঞ্চগড়ে বরাবরই শীতের প্রকোপ একটু বেশিই থাকে। শীতকালে বেশির ভাগ সময় দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করে এ জেলায়। এবারও আগেভাগেই শীতের দাপট দেখা যাচ্ছে। গত এক সপ্তাহ ধরে দিনের বেলা রোদ তীব্র থাকলেও সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত অনুভূত হচ্ছে শীত। হিমালয় থেকে বয়ে আসা হিমেল হাওয়ার সাথে রাত থেকে সকাল পর্যন্ত কুয়াশায় ঢাকা পড়ে থাকে পুরো জেলা। ক্রমশ কমছে তাপমাত্রাও। গত এক সপ্তাহের ব্যবধানে পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস থেকে ১২’র ঘরে নেমেছে।

দিন দিন তাপমাত্রা আরো কমে আসতে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, গত এক সপ্তাহে এ এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে।

আগামী কয়েকদিন দিন ও রাতের তাপমাত্রা ক্রমাগত ওঠানামা করতে পারে বলেও জানান তিনি।

শেয়ার করুন:
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print